আন্তর্জাতিক বিষয়াবলী

নিকারাগুয়ায় রাশিয়ার সেনা মােতায়েনের অনুমােদন

মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া। দেশটি ১৮২১ সালে স্পেন থেকে স্বাধীনতা লাভ করে। নিকারাগুয়ার প্রেসিডেন্ট ডেনিয়েল ওর্তেগা। ১৯৬২ সালে ডেনিয়েল ওর্তেগার নেতৃত্বে সমাজতন্ত্র মতবাদে আস্থাশীল Sadinist Front of National Liberation (FSLN) গড়ে ওঠে।

১৯৭৫ সালে মার্কিন মদদপুষ্ট সরকার অ্যানাস্তাসিও সােমােজা দেশে জরুরি অবস্থা ঘােষণা করলে বিপ্লবের মাধ্যমে স্বৈরশাসক সােমােজাকে ক্ষমতাচ্যুত করে ১৯৭৯ সালে রাষ্ট্রীয় ক্ষমতা গ্রহণ করেন ওর্তেগা। ফলে রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক আরও জোরদার হয়। ডেনিয়েল ওর্তেগা ১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত নিকারাগুয়ার নির্বাচিত প্রেসিডেন্ট ছিলেন।

পরে ২০০৬ সালে ডেনিয়েল ওর্তেগা পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ক্ষমতায় আসেন এবং পরপর দুবার ক্ষমতায় থাকার পর সংবিধান সংশােধনের মাধ্যেমে ২০১৬ সালেও প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে এখনাে তিনি দায়িত্ব পালন করছেন।

সম্প্রতি ওর্তেগার সরকার আইনশৃঙ্খলা রক্ষা, দুর্যোগ মােকাবিলা এবং প্রশিক্ষণ দেওয়ার উদ্দেশ্যে দেশটিতে রাশিয়ার সেনা মােতায়েনের অনুমােদন দেয়।

৯ জুন ২০২২ এ সম্পর্কে রাশিয়ার সরকারের পক্ষ থেকে জানানাে হয়। প্রসঙ্গত, গত দশক থেকে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা এবং নিকারাগুয়ায় সামরিক, সাংস্কৃতিক, স্বাস্থ্যসহ নানা খাতে সহযােগিতা বৃদ্ধি করেই চলেছে রাশিয়া।

এরই মধ্যে মধ্য আমেরিকার বৃহত্তম দেশ নিকারাগুয়ায় রাশিয়ার সেনা মােতায়েনের অনুমােদন রাশিয়া নিকারাগুয়া সম্পর্কে এবং বিশ্ব রাজনীতিতে নতুন মাত্রা যােগ করল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button