সামাজিক বিজ্ঞান

নাগরিকের কর্তব্য

নাগরিক হিসেবে রাষ্ট্রের দেওয়া অধিকার ভােগ করার সঙ্গে সঙ্গে নাগরিকদের কতগুলাে দায়িত্বও পালন করতে হয়। পৌরনীতিতে নাগরিকের এসব দায়িত্বকে কর্তব্য বলে। নাগরিকদের প্রধান কর্তব্যগুলাে নিচে উল্লেখ করা হল।

১। আনুগত্য : রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রকাশ করা নাগরিকের অন্যতম দায়িত্ব। আনুগত্য বলতে অনুগত থাকা বুঝায়। রাষ্ট্রের প্রয়ােজনে যেকোনাে রকম ত্যাগ স্বীকারেও নাগরিক সর্বদা প্রস্তুত থাকবে। দেশ রক্ষার জন্য সেনাবাহিনীতে যােগদান করা ও যুদ্ধ করা নাগরিকদের দায়িত্ব। রাষ্ট্রের শান্তি-শৃঙ্খলা রক্ষার জন্য সর্বদা সরকারি কর্মচারীদের সাহায্য করাও আনুগত্য প্রকাশের অন্তর্গত।

২। আইন মান্য করা : রাষ্ট্রের প্রচলিত সমস্ত আইন মেনে চলা নাগরিকের আরেকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব। রাষ্ট্রে শান্তি শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষার্থে সকলকে আইন মেনে চলতে হবে।

৩। সততার সাথে ভােটদান : ভােটদানের মাধ্যমে নাগরিকগণ রাষ্ট্রের শাসনকার্যে অংশগ্রহণ করে। সততার সাথে উপযুক্ত ব্যক্তিকে ভােট দিয়ে নির্বাচন না করলে সরকার দুর্বল ও অযােগ্য হবে।

৪। কর প্রদান করা : রাষ্ট্রের শাসনকার্য পরিচালনা, প্রতিরক্ষা ও উন্নয়নমূলক কার্য সম্পাদনের জন্য অর্থের প্রয়ােজন। নিয়মিত কর প্রদান না করলে অর্থাভাবে সরকারের কর্মকাণ্ড ব্যাহত হয়।

৫। সরকারি কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করা : এটি আরেকটি উল্লেখযােগ্য কর্তব্য। নাগরিকদের সুষ্ঠু কাজকর্মের ওপর সরকারের সফলতা, উন্নতি ও অগ্রগতি নির্ভর করে।

৬। সন্তানদের শিক্ষাদান : সন্তানদের উপযুক্ত শিক্ষা দিয়ে সুনাগরিক করে গড়ে তােলা আরেক নাগরিক কর্তব্য। গণতান্ত্রিক শাসন ব্যবস্থার সফলতা নির্ভর করে সুশিক্ষিত নাগরিকের ওপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button