নবম-দশম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের ১ম অধ্যায়ের গুরুত্বপূর্ণ ৫টি সৃজশীল প্রশ্ন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী

নবম- দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বাঙলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় থেকে ১ম অধ্যায়ের কিছু গুরুত্বপুর্ণ সৃজনশীল প্রশ্ন দেওয়া হলো। যারা পরীক্ষার্থী আছো আশা করি লেখাটি তোমাদের সহায়ক হবে।

নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর দাও :

পত্রিকায় ভারতের পাঁচ বিধানসভা নির্বাচনের বেসরকারি ফলাফল পড়ার পর জনাব ইসমাইল সিকদারের এমন এক নির্বাচনের কথা মনে পড়ল যে নির্বাচনে তিনি ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে স্বশাসন ও আত্মপ্রতিষ্ঠার দাবি আদায় করতে চেয়েছিলেন। এ সুযোগটি তাঁর ভূখণ্ডের তিন কোটি ২২ লাখ জনগণের ছিল।

ক. কত সাল থেকে ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস হিসেবে দেশব্যাপী পালিত হয়ে আসছে?
খ. আইয়ুব খানের মৌলিক গণতন্ত্র ধারণাটি বুঝিয়ে লেখো?
গ. উদ্দীপকে জনাব ইসমাইল সিকদারের কোন ঐতিহাসিক ঘটনার কথা মনে পড়ে? ব্যাখ্যা দাও।
ঘ. তুমি কি মনে করো ওই ঐতিহাসিক ঘটনা স্বাধীন বাংলাদেশের আগমনী বার্তা বহন করে এনেছিল। তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।

প্রভাত ফেরি, প্রভাত ফেরি আমায় নিবে সঙ্গে বাংলা আমার বচন আমি জন্মেছি এই বঙ্গে। আগামীকাল আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে রাতুল আবৃত্তি করবে। তার মা কবিতাটি শেখাচ্ছেন। রাতুলের আবৃত্তি শুনে বৃদ্ধ দাদু মোশারফ সাহেবের তাঁর ছাত্রজীবনের একটি আন্দোলনের কথা মনে পড়ে গেল। ফেব্রুয়ারি মাসের সেই দিনে ঢাকা শহরে ছাত্র-জনতা বিশাল মিছিল নিয়ে ১৪৪ ধারা ভঙ্গ করতে রাস্তায় বেরিয়ে পড়ে। শুরু হয় পুলিশের সাথে সংঘর্ষ। সেই গোলাগুলিতে অনেকে শহিদ হন।

ক. ভারতবর্ষে ব্রিটিশ শাসনের অবসান হয় কবে?
খ. ‘তমদ্দুন মজলিশ’ সংগঠনটির উদ্দেশ্য ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের মোশারফ সাহেবের মনে পড়া আন্দোলনটির প্রেক্ষাপট ব্যাখ্যা কর।
ঘ. ‘বাঙালি জাতীয়তাবাদের বিকাশে উক্ত আন্দোলন সকলকে ঐক্যবদ্ধ করেছে’– তোমার মতামত বিশ্লেষণ কর।

১৯৪৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত হয়ে পাকিস্তানি ঔপনিবেশিক শাসনের অধীনে গিয়ে পড়ে বাঙালিরা। শাসকগোষ্ঠী তাদের সাংস্কৃতিক ঐতিহ্য থেকে বিচ্যুতি ঘটাতে রাষ্ট্রভাষা হিসেবে চাপিয়ে দেয় উর্দুকে। বাঙালি জাতি তাদের ভাষার দাবিকে প্রতিষ্ঠা করতে যে আন্দোলনের সূত্রপাত ঘটায় তা তাদেরকে পরবর্তীতে স্বাধিকার আন্দোলনে ধাবিত করে।

ক. আইয়ুব খান কখন ক্ষমতা থেকে সরে দাঁড়ান?
খ. ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব বর্ণনা কর।
গ. উদ্দীপকে বর্ণিত বাঙালি জাতিকে তাদের সাংস্কৃতিক ঐতিহ্য থেকে বিচ্যুতি ঘটাতেই শাসকগোষ্ঠী উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে চাপিয়ে দিয়েছিল— ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে বর্ণিত ভাষাকে ভিত্তি করে গড়ে ওঠা আন্দোলন বাঙালি জাতিকে স্বাধিকার আন্দোলনে ধাবিত করেছিল— বিশ্লেষণ কর।

নেলসন ম্যান্ডেলা বর্ণবাদ প্রথার বিরুদ্ধে আজীবন বিদ্রোহ করে গেছেন। বর্ণবাদ প্রথার কারণে দক্ষিণ আফ্রিকার সংখ্যাগরিষ্ঠ কৃষ্ণাঙ্গ লোকজন নানা বৈষম্যের শিকার হতো। তাই তিনি বর্ণবাদ প্রথার উচ্ছেদের জন্য নানা ধরনের কর্মসূচি হাতে নিয়েছিরেন। তিনি এ আন্দোলনের কারণে ২৮ বছর কারাবরণ করেছেন। তাই তিনি পৃথিবীর সকলের কাছে আজীবন স্মরণীয় হয়ে থাকবেন।

ক. প্রাদেশিক যুক্তফ্রন্ট সরকার কত দিন ক্ষমতায় ছিল?
খ. আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব ব্যাখ্যা কর।
গ. নেলসন ম্যান্ডেলার মতো পূর্ব বাংলার জনগণকে বৈষম্যের হাত থেকে রক্ষা করার জন্য বঙ্গবন্ধু যে কর্মসূচি ঘোষণা করেছিলেন তার বর্ণনা দাও।
ঘ. ‘তিনিও ম্যান্ডেলার মতো বাংলাদেশের মানুষের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবেন” –উক্তিটি বিশ্লেষণ কর।

মিনহাজ সাহেব রাজনৈতিক দলের একজন বড় নেতা। জাতীয় সংসদ নির্বাচনে তার দল জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নেয়। তিনিসহ তার দলের অন্য নেতারা মনে করেন জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশগ্রহণ নিলে তারা এবার সরকার গঠন করতে পারবেন। পাকিস্তান আমলে এরকম জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নিয়ে জোটবদ্ধ দলগুলো বিপুল ভোটে জয়ী হয়েছিল।

ক. যুক্তফ্রন্ট কয়টি দল নিয়ে গঠিত হয়েছিল?
খ. ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব তুলে ধর।
গ. উদ্দীপকে উল্লিখিত পাকিস্তান আমলের নির্বাচনে বিজয়ী জোটের কর্মসূচি কী ছিল? ব্যাখ্যা কর।
ঘ. কেন্দ্রীয় সরকারের সদিচ্ছার ওপর প্রাদেশিক সরকারের স্থায়িত্ব নির্ভর করে- উদ্দীপকে উল্লিখিত জোট ও নির্বাচনের প্রেক্ষিতে বক্তব্যটি বিশ্লেষণ কর।

নবম-দশম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের ১ম অধ্যায়ের গুরুত্বপূর্ণ ৫টি সৃজশীল প্রশ্ন

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top