টুকরো সংবাদ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কর্মপরিকল্পনা

১৪ সেপ্টেম্বর ২০২২ বাংলাদেশ নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের কর্মপরিকল্পনা প্রকাশ করে। সেই অনুযায়ী, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ডিসেম্বরের শেষে অথবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে। আর সংসদ নির্বাচনের তফসিল ঘােষণা করা হবে ২০২৩ সালের নভেম্বরে। ২ মার্চ ২০২৩ চূড়ান্ত ভােটার তালিকা প্রকাশ করা হবে। কর্মপরিকল্পনায় নির্বাচনের লক্ষ্য ৫টি, চ্যালেঞ্জ ১৪টি এবং চ্যালেঞ্জসমূহ উত্তরণের ১৯টি উপায় নির্ধারণ করা হয়।

নির্বাচনের ৫টি লক্ষ্য

  • ইচ্ছুক সকল নিবন্ধিত রাজনৈতিক দলের নির্বাচনে সক্রিয় অংশগ্রহণ।
  • কমিশন কর্তৃক নির্বাচন সংক্রান্ত সকল কার্যক্রম সকলের অবগতির জন্য ওয়েবসাইটে প্রকাশ, পর্যাপ্ত সংখ্যক দেশি-বিদেশি পর্যবেক্ষক নিয়ােগ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার কর্মীদের অবাধে সংবাদ সংগ্রহের সুযােগ।
  • সকল প্রার্থীর প্রতি সমআচরণ, নির্বাচন কমিশনের অধিক সংখ্যক যােগ্য কর্মকর্তাকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়ােগ, নিরপেক্ষ প্রিজাইডিং-সহকারী প্রিজাইডিং কর্মকর্তা নিয়ােগ, নির্বাচনের দায়িত্বপালনকারী কারাে বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযােগের প্রমাণ পেলে দায়িত্ব থেকে অব্যাহতি/নির্বাচনি আইন ও বিধি অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ।
  • কমিশন কর্তৃক সংবিধান, আইন, বিধি অনুযায়ী সকল কার্যক্রম গ্রহণ এবং যথাযথ প্রয়ােগ; যাতে নির্বাচনের ফলাফল সকল ভােটার ও অধিকাংশ রাজনৈতিক দলের কাছেগ্রহণযােগ্য বলে প্রতীয়মান হয়।
  • নির্বাচন পূর্ববর্তী, নির্বাচনের দিন ও নির্বাচন পরবর্তী আইন শৃঙ্খলা পরিস্থিতি অনুকূলে রাখা, প্রার্থী বা সমর্থক যেন নির্বাচনি আচরণ বিধি মেনে চলেন তা নিশ্চিত করা, অমান্যকারীর বিরুদ্ধে দ্রুত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা, সকল প্রার্থী যেন আচরণ বিধি অনুযায়ী নির্বাচনি প্রচার চালাতে পারে তা নিশ্চিত করা।

জেলা পরিষদ নির্বাচন

পার্বত্য চট্টগ্রামের তিন জেলা পরিষদ (রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি) ব্যতীত বাকি ৬১টি জেলা পরিষদ নির্বাচন ১৭ অক্টোবর ২০২২ অনুষ্ঠিত হবে। জেলা পরিষদে সংশ্লিষ্ট জেলার মােট উপজেলার সমসংখ্যক সাধারণ সদস্য থাকেন। চেয়ারম্যানসহ সদস্য সংখ্যার এক-তৃতীয়াংশ (নিকটবর্তী পূর্ণ সংখ্যায়) নারী সদস্য নিয়ে পরিষদ গঠিত হয়। এ নির্বাচনে উপজেলা পরিষদ, সিটি কর্পোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিরা ভােট দেন। দেশের ৬১টি জেলা পরিষদের মেয়াদ ১৭ এপ্রিল ২০২২ শেষ হয়।

একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন

  • শুরু : ২৮ আগস্ট ২০২২
  • সমাপ্ত : ১ সেপ্টেম্বর ২০২২
  • কার্যদিবস : ৫ দিন
  • বিল পাস : ৩টি।

পাসকৃত বিল

জাতীয় মুক্তিযােদ্ধা কাউন্সিল বিল, ২০২২ ২৯ আগস্ট ২০২২
বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ বিল, ২০২২ ২৯ আগস্ট ২০২২
সরকারি ঋণ বিল, ২০২২ ১ সেপ্টেম্বর ২০২২

নতুন ডেপুটি স্পিকার

২৮ আগস্ট ২০২২ একাদশ জাতীয় সংসদের নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হন পাবনা-১ আসনের সংসদ সদস্য মাে. শামসুল হক টুকু। নতুন ডেপুটি স্পিকারকে সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে শপথ। পড়ান রাষ্ট্রপতি মাে: আবদুল হামিদ। নিয়ম অনুযায়ী, স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে ঐ সময় যদি সংসদের অধিবেশন থাকে, তবে সাত দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে।

আর অধিবেশন না থাকলে পরের অধিবেশনের প্রথম দিন নির্বাচন। করার বাধ্যবাধকতা রয়েছে। ২২ জুলাই ২০২২ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মাে. ফজলে রাব্বী মিয়া মারা যান। এতে জাতীয় সংসদে ডেপুটি স্পিকারের পদটি শূন্য হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button