টুকরো সংবাদ

দেশের বৃহৎ বায়ুবিদ্যুৎ কেন্দ্র

৩১ মার্চ ২০২২ নবায়নযােগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে বায়ু শক্তিকে কাজে লাগিয়ে দেশের বৃহৎ বায়ুবিদ্যুৎ কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয় কক্সবাজারের খুরুশকুল পিত্ৰমখালী চৌফলদন্ডী ইউনিয়নে। বেসরকারি উদ্যোগে ৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এ বিদ্যুৎকেন্দ্রটি USDK Green Energy (BD) Ltd নির্মাণ করবে।

প্রকল্পে মােট বিনিয়ােগ করা হবে ১১,৬৬,১০,০০০ মার্কিন ডলার। এ প্রকল্পে ১২০ মিটার উচ্চতায় এনভিশনের ইএন ১৫৬ মডেলের ২২টি টারবাইন স্থাপন করা হবে। প্রতিটি টারবাইনের উৎপাদন ক্ষমতা ৩.০ মেগাওয়াট এবং রােটরের ব্যাস ১৫৬ মিটার।

আরো পড়ুন

২০২২ সালের ডিসেম্বর নাগাদ প্রকল্পটির কমিশনিং করা হবে। বায়ুবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রধান ও পূর্বশর্ত বায়ুবিদ্যুতের সম্ভাব্যতা যাচাই বা Wind Resource Assessment। এরই পরিপ্রেক্ষিতে টেকসই ও নবায়নযােগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (SREDA) কর্তৃক ভােলার চরফ্যাশন, তজুমদ্দিন এবং কক্সবাজার জেলার পেকুয়ায় তিনটি মেট টাওয়ার স্থাপন করা হয়েছে। যার মাধ্যমে প্রথমবারের মতাে বিদ্যুৎ বিভাগ বায়ুবিদ্যুৎ বিষয়ে নিজস্ব কারিগরি সক্ষমতায় কোনাে, প্রকল্প বাস্তবায়ন শুরু করেছে।

২০০৫ সালের দিকে ফেনীর সােনাগাজীতে মুহুরী নদীর বাধ এলাকায় দেশের প্রথম বায়ুভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। নির্মাণ করা হয়। এছাড়া কক্সবাজারের কুতুবদিয়া এবং চট্টগ্রামের স্বন্দ্বীপে আরও দুটি বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। কক্সবাজারে নতুন প্রকল্পটি চালু হলে দেশে মােট বায়ুভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা দাঁড়াবে চারটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button