তথ্য ও যোগাযোগ প্রযুক্তি থেকে গুরুত্বপুর্ণ কিছু তথ্য

বিসিএস পরীক্ষার্থীদের জন্য কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকে ৩০টি প্রশ্ন ও উত্তর

বিসিএস পরীক্ষায় আসার মতো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি থেকে গুরুত্বপুর্ণ কিছু তথ্য দেওয়া হলো।আশা করছি লেখাটি আপনাদের সহায়ক হবে।

Twitter :- Twitter হচ্ছে সামাজিক যোগযোগ ও মাইক্রোব্লগিংয়ের একটি ওয়েবসাইট । টুইটার ব্যবহারকারীরা সর্বোচ্চ ১৪০ অক্ষরের বার্তা আদান – প্রদান ও প্রকাশ করতে পারেন । এ বার্তাগুলোকে টুইট (tweet)বলা হয়ে থাকে। টুইট লেখার জন্য সদস্যরা সরাসরি টুইটার ওয়েবসাইট ব্যবহার করতে পারেন । টুইটারের মূল কার্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো শহরে। ২০০৬ সালে মার্চ মাসে টুইটারের যাত্রা শুরু হয়। এর প্রতিষ্ঠাতাগন জ্যাক ডোরসে , নোয়া গ্লাস , ইভান উইলিয়ামস ও বিজ স্টোন।

FaceBook :- 2004 সালে তিন বন্ধু Mark Zuckerberg, Dustin Moskovitz এবং Chris Hughes মিলে প্রতিষ্ঠা করেন সামাজিক যোগাযোগের ওয়েব সাইট ‘ Face Book’।খুব সহজেই ব্যবহারকারী বন্ধুদের সাথে তথ্য আদান – প্রদান ও বিভিন্ন বিষয়ে মতামত , তথ্য ইত্যাদি বিনিময় করা যায় । অডিও , ভিডিও , ছবি ইত্যাদি সংরক্ষণ , ছবি স্থানান্তর , ছবি গ্রহণ ইত্যাদি করা যায়।তথ্য জানা ও সংরক্ষণ খুব সহজেই ও স্বল্প সময়ে করা যাচ্ছে।

রোবটিক্স :- টেকনোলজির যে শাখায় রোবটের নকশা , গঠন ও কাজ সম্পর্কে আলোচনা করা হয় সেই শাখাকে রোবটিক্স বলা হয়।

সাইবার অপরাধ :- কম্পিউটার ক্রাইম অথবা সাইবার ক্রাইম বলতে কম্পিউটার এবং নেটওয়ার্ক এর মাধ্যমে যে অপরাধ সংগঠিত হয় তা বুঝায়। সাইবার ক্রাইম হলো কম্পিউটার প্রযুক্তি ব্যবহার করে যে কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গের সমষ্টিকে মানসিকভাবে হয়রানি এবং তার সুনাম নষ্ট করা , নানান ধরণের আপত্তিকর ছবি ইন্টারনেটে ছেড়ে দিয়ে কারো সুনাম নষ্ট করা হয়।এছাড়া কারও ব্যক্তিগত তথ্য ফাস করে দিয়েও ক্রাইম করা হয়।

কম্পিউটার নেটওয়ার্কে ব্যবহৃত তারবিহীন প্রযুক্তি :- কম্পিউটার নেটওয়ার্কে ব্যবহৃত তারবিহীন প্রযুক্তির নাম Wi-MAX . Wi-MAX এর পূর্ণরূপ হচ্ছে Worldwide Interoperability for Microwave Access . এটি তারবিহীন দ্রুতগতির উচ্চক্ষমতার ইন্টারনেট ব্রডব্যান্ড প্রযুক্তি সেবা । স্ট্যান্ডার্ড— IEEE 802.16।

আইবিএম আইবিএম ( International Business Machines IBM ):- মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম বৃহদাকার প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান । ১৯১১ সালের ১৬ জুন নিউইয়র্কের এনডিকট নামক শহরে তিনটি প্রতিষ্ঠান এক হয়ে আইবিএম-এর জন্ম হয়। আইবিএম মূলত কম্পিউটারের হার্ডওয়্যার,সফটওয়্যার কোম্পানি হলেও এর পাশাপাশি তথ্য প্রযুক্তি সেবা ও পরামর্শ দিয়ে থাকে।

গুগল ইনকর্পোরেটেড (Google Incorporated ):- মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রযুক্তি কোম্পানি।১৯৯৮ সালের ৭ সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোড বিশ্ববিদ্যালয়ের ছাত্র ল্যারি পেজ ও সার্জে ব্রিন একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে গুগল প্রতিষ্ঠা করেন । তারা এর জনক।

Microsoft :- বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও বৃহত্তম কম্পিউটার প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট কর্পোরেশন ।মাইক্রোসফটের প্রতিষ্ঠাকাল ৪ এপ্রিল ১৯৭৫ , এর প্রতিষ্ঠাতা বা জনক বিল গেটস ও পল অ্যালেন । ১৯৮১ সালের ২৫ জুন মাইক্রোসফট সম্মিলিত এবং সাংগঠনিক রূপ লাভ করে । ১৯৮১ সালে ১২ আগস্ট ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন ( আইবিএম ) -এর সাথে চুক্তিবদ্ধ হয়ে এমএস – ডস ১.০ ভার্সন বাজারে ছাড়ে । – >> ১৯৯০ সালের ২২ মে মাইক্রোসফট কর্পোরেশন বিশ্বের দরবারে পরিচিতি নিয়ে আসে উইন্ডোজ ৩.০০ ভাসনের মাধ্যমে ।

ক্লাউড কম্পিউটিং :- ক্লাউড কম্পিউটিং হচ্ছে একটি ইন্টারনেট সেবা যা কম্পিউটার ব্যবহারকারীদের কম্পিউটিং এর চাহিদাকে পূরণ করে । এটা এমন একটি প্রযুক্তি যা সহজতরভাবে কম সময়ে অধিক ক্ষমতাসম্পন্ন অন – লাইন কম্পিউটিং সেবা প্রদান করে থাকে ।ক্লাউড কম্পিউটিং এর মূল বিষয়টি হলো নিজের ব্যবহৃত কম্পিউটারের হার্ড ড্রাইভের পরিবর্তে ইন্টারনেট সেবা প্রদানকারী কোন প্রতিষ্ঠানের নিকট হতে সার্ভিস বা হার্ডওয়্যার ভাড়া নেওয়া । এক কথায , কম্পিউটার ও ডাটা স্টোরেজ সহজে , ক্রেতার সুবিধামত চাহিবামাত্র এবং ব্যবহার অনুযায়ী ভাড়া দেওয়ার সিস্টেমই হলো ক্লাউড কম্পিউটিং।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি থেকে গুরুত্বপুর্ণ কিছু তথ্য

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top