প্রশ্ন ও উত্তর

ঢাকা শিশু হাসপাতালের বর্তমান নাম কি?

ঢাকা শিশু হাসপাতালের বর্তমান নাম কি?
ভুল ঢাকা শিশু স্বাস্থ্য ইনস্টিটিউট
সঠিক বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট

দেশের শিশুদের চিকিৎসার লক্ষ্যে ১৯৭২ সালের মার্চে ‘সেভ দ্য চিলড্রেন ফান্ড এবং যুক্তরাজ্যের ‘ওয়ার্ল্ড ভিশন অব বাংলাদেশ’-এর সহযােগিতায় ঢাকায় একটি হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়। তখন এর নামকরণ করা হয় ঢাকা শিশু হাসপাতাল।

১৯৭৫ সালে সরকার এটিকে স্বয়ংসম্পূর্ণ একটি শিশু হাসপাতালে উন্নীত করার জন্য শেরে-বাংলা নগরে একটি নতুন ভবন নির্মাণ করার সিদ্ধান্ত গ্রহণ করে। ১৯৭৭ সাল থেকে নতুন স্থানে হাসপাতালটির কার্যক্রম শুরু হয়। ৩০ জানুয়ারি ১৯৮৩ হাসপাতালের একাডেমিক উইং হিসেবে বাংলাদেশ শিশু স্বাস্থ্য ইনস্টিটিউট’ যাত্রা শুরু করে।

এই বিভাগ থেকে আরো পড়ুন

১৯৯২ সালে শিশুদের জন্য বাংলাদেশে। প্রথম ‘ইনটেনসিভ কেয়ার ইউনিট’ চালু করা হয়। ১৫ সেপ্টেম্বর ২০২১ জাতীয় সংসদে ‘ঢাকা শিশু হাসপাতাল’ ও ‘বাংলাদেশ শিশু স্বাস্থ্য ইনস্টিটিউট’কে একীভূত করে বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইন, ২০২১’ পাস করা হয়।

২২ সেপ্টেম্বর ২০২১ রাষ্ট্রপতির স্বাক্ষরের পর আইনটি গেজেটে প্রকাশ করা হয়। বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট সরকারের বার্ষিক অনুদান, নিজস্ব আয় এবং মাঝে মাঝে জাতীয় ও আন্তর্জাতিক সংস্থাদের অনুদানে ব্যয় নির্বাহ করে। এটি একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক গঠিত একটি ব্যবস্থাপনা বাের্ড দ্বারা পরিচালিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button