এসএসসিভাবসম্প্রসারণ

জ্ঞানই শক্তি

জ্ঞানই শক্তি

মূলভাব :

জ্ঞান যে অনেক বড় শক্তি তাতে সন্দেহের কোন অবকাশ নেই। মানুষ তার শ্রেষ্ঠত্ব অর্জন করেছে জ্ঞানের সাহায্যে। জ্ঞান বুদ্ধি দিয়ে মানুষ জীবনের সকল বাধা দূর করেছে।

সম্প্রসারিত-ভাব :

সভ্যতার বিকাশ ঘটিয়েছে জ্ঞানের সাহায্যে। মানুষের অর্থবিত্ত ও জনবল শাক্ত হিসেবে বিবেচিত হয়ে থাকে। কিন্তু জ্ঞানের সাথে তার তুলনা হতে পারে না। জ্ঞানের বিনাশ নেই। অথচ ধন সম্পদ সবই একদিন ধ্বংস হয়ে যেতে পারে। মানুষ জ্ঞানের অধিকারী হয়েছে বলেই সে মানুষ। মানুষ তার জীবন বিকাশের জন্য জ্ঞানের সাহায্য নেয়। জীবনকে সুখকর ও সুন্দর করে তোলে জ্ঞানের সাহায্যে। তাই জ্ঞান শুধু শক্তিই নয়, শ্রেষ্ঠ শক্তি। মানুষ পৃথিবীর জীবনকে তার অনুকূলে এনেছে নিজের জ্ঞানবুদ্ধির জোরে।

আরো পড়ুন : অধিকার পাওয়া এবং অধিকারী হওয়া এক বস্তু নয়

Related Articles

মানুষের জীবনে যা কিছু সুখের উপকরণ তা এসেছে জ্ঞানের ব্যবহারের ফলে। যা কিছু বৈজ্ঞানিক আবিষ্কার তা যত বিস্ময়কর হোক সবই মানুষের জ্ঞান সাধনার ফল। যেসব জাতি আজ উন্নতির শিখরে উঠেছে তারা জ্ঞান থেকেই শক্তি পেয়েছে। ধনসম্পদ, গোলাবারুদ দিয়ে যা করা যায় না তা করা যায় জ্ঞানের প্রয়োগের মাধ্যমে। জ্ঞানের প্রভাব সর্বব্যাপী। জ্ঞান মানুষের মনের উপর প্রভাব বিস্তার করে, তার পরিবর্তন ঘটায়। অপর কোন শক্তির সাহায্যে তা করা যায় না।

মন্তব্য :

জ্ঞান বুদ্ধিই মানুষকে অগ্রগতির পথে, শ্রেষ্ঠত্বের পথে চালিত করে। তাই সকল মানুষের উচিত জ্ঞানের সাধনায় নিজেদের নিয়োজিত করে যথার্থ শক্তিমান হয়ে উঠা।

এই বিভাগের আরো ভাবসম্প্রসারণ :

শেয়ার করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button