আন্তর্জাতিক বিষয়াবলী

জি-৭ সম্মেলন ২০২২

২৬-২৮ জুন ২০২২ জার্মানির বাভারিয়ান আল্পসের এলমাউ দুর্গে জি-৭-এর ৪৮তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডাে, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখো, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলজ, ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাগি, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অংশ নেন।

জি-৭ সম্মেলনে বৈশ্বিক অবকাঠামাে ও বিনিয়ােগ অংশীদারত্ব (পিজিআইআই) প্রকল্পটি ২০২২-এ নতুন নামে পুনরায় তােলা হয়। এর আগে ২০২১ সালে ব্রিটেনে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে প্রথমবার বিষয়টি উত্থাপন করা হয়েছিল।

প্রকল্পের আওতায় উন্নয়নশীল বিশ্বের দেশগুলাের জন্য ৬০ হাজার কোটি ডলারের তহবিল গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। দৃশ্যত চীনের আঞ্চলিক ‘বেল্ট অ্যান্ড রােড ইনিশিয়েটিভ’ (বিআরআই) প্রকল্পের পাল্টা ব্যবস্থা হিসেবে উন্নত দেশগুলাের জোটটি এই পরিকল্পনা নিয়েছে।

এ ছাড়া বৈশ্বিক তাপমাত্রা মােকাবিলায় ইচ্ছক দেশগুলাে নিয়ে বছরের শেষ নাগাদ একটি ‘ক্লাইমেট ক্লাব’ চালু করবে জি-৭ জোট। প্রসঙ্গত, জি-৭ সম্মেলন ২০২২-এ সহযােগী দেশ হিসেবে যােগ দেয় আর্জেন্টিনা, ভারত, ইন্দোনেশিয়া, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা ও ইউক্রেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button