টুকরো সংবাদ

জন্ম নিবন্ধনে নতুন নিয়ম

জন্ম নিবন্ধন করতে এখন থেকে মা-বাবার জন্ম সনদ লাগবে না। ২৭ জুলাই ২০২২ থেকে জন্ম নিবন্ধনের আবেদন করতে গেলে সফটওয়্যারে মা-বাবার জন্ম সনদ চাওয়া হচ্ছেনা।

এতে বিবাহ বিচ্ছেদ হওয়া পরিবারের সন্তান, যাদের মা অথবা বাবা যেকোনাে একজনের সঙ্গে যােগাযােগ নেই ও পথশিশুদের জন্ম নিবন্ধন করতে যে জটিলতা ছিল, তা নিরসন হবে।

রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের তথ্য অনুযায়ী, এখন থেকে কোনাে শিশু হাসপাতালে জন্ম নেওয়ার পর প্রদান করা ছাড়পত্র বা টিকার কাগজ যেকোনাে একটি প্রমাণ হিসেবে দেখিয়ে জন্ম নিবন্ধন করা যাবে।

এ নিয়ম আগেও কার্যকর ছিল। তবে ১ জানুয়ারি ২০২১ থেকে নিয়মে পরিবর্তন এনে বলা হয়, ২০০১ সালের পর জন্ম নেওয়া ব্যক্তিদের জন্ম নিবন্ধন করতে হলে বাবা-মায়ের জন্ম নিবন্ধন সনদ অবশ্যই প্রয়ােজন হবে।

নিবন্ধনের নিয়ম

রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের ওয়েবসাইটে (http://www.orgbdr.gov.bd/) প্রবেশ করে আমাদের সেবা আইকনে ক্লিক করলেই প্রথমে ‘জন্ম নিবন্ধন নামের একটি সেবা ট্যাব আসবে। সেটাতে পাওয়া যাবে একটি আবেদন ফরম।

সেটা পূরণ করে ডাউনলােড করে প্রিন্ট দিয়ে সিটি কর্পোরেশনের আঞ্চলিক কার্যালয়, পৌরসভা বা ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট শাখায় গেলেই যে কেউ জন্ম নিবন্ধন সনদ পেয়ে যাবেন। তবে এ ক্ষেত্রে জন্মের উপযুক্ত প্রমাণপত্র উপস্থাপন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button