চাকুরী পরীক্ষায় ভালো নম্বর পেতে ইংরেজি Grammar এর উপর যেভাবে প্রস্তুতি নেবেন।

মুজিবনগর সরকার বলতে কী বােঝেন?

বিসিএস বা যেকোনো সরকারি/বেসরকারি,ব্যাংক চাকুরীর জন্য ইংরেজি বিষয়ের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া উচিত। ইংরেজি বিষয়ে যদি বেসিক ভালো থাকে তবে খুব সহজেই এই বিষয়ে ভালো নম্বর পাওয়া যেতে পারে । কিছু সহজ কৌশল অবলম্বন করে পড়াশুনা করলে ইংরেজিতে ভালো ফলাফল করা সম্ভব।আজকের লেখাটি এই সম্পর্কিত।চলুন দেখে নেওয়া যাক কিভাবে ইংরেজি বিষয়ে প্রস্তুতি নেবেন।

প্রয়োজনীয় বইপত্রঃ

১.Vocabulary এর জন্য পূর্বের কেনা Oxford Advanced Learner’s Dictionary .

২.High School English Grammar & Compositions ‘ Written by Wren & Martin – Compiled by P.C. Das

৩.Common Mistakes in English by T.J. Fitikides

৪.Potential English Grammar for Class IX – X ‘ by Md . Khalil Ullah

অথবা ,উচ্চ মাধ্যমিক শ্রেণির চৌধুরী এ হোসাইনের Advanced ৫.Learner’s English Grammar ( Second Paper ) .

৬.Practical English Usage ‘ by Michael Swan ( Oxford University Press প্রকাশিত )

 

যেভাবে ইংরেজি গ্রামার এর প্রস্তুতি নিতে এই বইগুলো পড়বেনঃ

Grammar- এর Foundation ঝালাই করে নিতে আপনার ৩ ধরনের বই লাগবেঃ

ক ) Grammar- এর বর্ণনা ও ব্যবহারমূলক বই ।

খ ) Word , Phrase & Idioms- এর অর্থ ও সঠিক ব্যবহার জানার জন্য সমৃদ্ধ ও নিখুঁত Dictionary .

গ ) Graminar- এর সুনির্দিষ্ট কোন Sub – Topic এর শুদ্ধ ব্যবহার জানার জন্য ও Confusion দূর করা বা বিতর্কিত ব্যবহার সম্পর্কে জানার জন্য Reference Book এ ক্ষেত্রে ( ক) Grammar- এর বর্ণনা ও ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানার জন্য P.C Das সম্পাদিত Wren & Martin এর বইটি বাংলা ভাষাভাষি পরীক্ষার্থীদের জন্য অনবদ্য একটি চয়েস । মোঃ খলিলউল্লাহ রচিত Potential English Grammar for Class IX & X বইটিও সহায়ক হবে । উচ্চ মাধ্যমিক শ্রেণির চৌধুরী এন্ড হোসাইনের English Second Paper বইটিও হাতের কাছে রাখতে পারেন । Grammar এর Reference দেখে বিশুদ্ধভাবে কোন Topic এর ব্যবহার শেখার জন্য Michael Swan এর Practical English Usage এর মতো সমৃদ্ধ বই আর দ্বিতীয়টি নেই । আমি এটিকে শুদ্ধ Reference এর Bible বলে থাকি । বইটির ইংরেজি ভার্সন কিনবেন । Grammar শুদ্ধভাবে শেখার জন্য আপনাকে শুধুমাত্র ১ টি বইয়ের উপর নির্ভরশীল হলে চলবে না । কারণ , কোন Grammar বই লেখকই সব Topic ভালো করে লিখতে এখন পর্যন্ত পারেননি । তাই কয়েকজন লেখকের বই মিলিয়ে পড়তে হবে । Word , Phrase & Idioms এর অর্থ বিভিন্ন Sentence এ এদের অবস্থান ভেদে বিভিন্ন রকম হতে পারে । তাই ১ টি Entry দিয়ে কমপক্ষে ৩ টি ব্যবহার শিখতে হবে । Sentence- এ অবস্থান ভেদে প্রতিটি গুরুত্বপূর্ণ Enty ‘ র জন্য প্রাপ্যতা সাপেক্ষে Word , Phrase & Idioms এর অর্থ ব্যবহার পড়তে হবে । আপনি একটু সময় নিয়ে আগে থেকে প্রস্তুতি শুরু করলে এই টপিকগুলোর উপর একটা Solid প্রস্তুতি নিতে পারবেন । একটু যত্ন করে বিভিন্ন পরীক্ষায় আসা গুরুত্বপূর্ণ Entry গুলো Oxford Advanced Learner’s Dictionary এবং Longman Dictionary of Contemporary English দেখে ১ টি ডাইরিতে লিখে রাখুন । ১ সপ্তাহ পর পর রিভিশন দিন ।

সময় থাকলে ঐ গুরুত্বপূর্ণ Entry গুলো ব্যবহার করে Sentence তৈরি করুন বা কোন টপিক এর উপর প্রতিদিন ১ পৃষ্ঠা লিখুন । এতে আপনার প্রিলিমিনারির সাথে Written- এর প্রস্তুতিটাও হয়ে যাবে ।

ঘ) Grammar- এর Reference এর জন্য Swan- এর বইটি এবং Vocabulary এর Reference এর জন্য Oxford Advanced Learner’s Dictionary- টি দেখুন । প্রশ্নকর্তারা সাধারণত Current Issue গুলোর জন্য ব্যবহৃত Phrase / Word / Term ডেইলি স্টার পত্রিকা থেকে নিয়ে থাকেন । তাই একটা ভালো চাকরি যদি আপনার আবশ্যক হয় তবে ডেইলি স্টার পত্রিকা পড়বেন । আমি সব সময়ই বলে থাকি , সহজে ইংরেজিতে ভালো করতে চাইলে শুধু ৩ টি জিনিস করবেন-

১. প্রতিদিন ডেইলি স্টারের আধুনিক ও গুরুত্বপূর্ণ Vocabulary গুলোর ইংরেজি অর্থ Sentence সহ ডাইরিতে লিখবেন । প্রতিদিন উক্ত ডাইরির লেখাগুলো রিভিশন দিবেন ।

২. Chapter – wise Grammar অনুশীলন করবেন ।

৩. প্রতিদিন ২ পৃষ্ঠা ইংরেজিতে ফ্রি – হ্যান্ড লিখবেন । ইংরেজি পত্রিকা পাঠে প্রথম প্রথম অস্বস্থি হতে পারে । তবে ধৈর্য ধরে দু’মাস আমার দেওয়া পরামর্শ মেনে চালিয়ে গেলে আপনি এক সময় পত্রিকাটিতে আসক্ত হয়ে পড়বেন । আপনাকে সব টপিক পড়তে কে বললো ? যে টপিকটি আপনার ভালো লাগে সেটিই পড়ুন । তবে প্রতিটি পৃষ্ঠার হেডলাইন অবশ্যই পড়তে হবে । Editorial গুলো অবশ্যই পড়তে হবে । পড়ার সময় মার্কার / পেন্সিল নিয়ে বসতে হবে । ক্যাজুয়াল প্রস্তুতি বিসিএস এর জন্য কার্যকর নয় । ইংরেজি পত্রিকা পড়ুন , চাকরির বাজারটা নিজেই নিয়ন্ত্রণ করুন।

চাকুরী পরীক্ষায় ভালো নম্বর পেতে ইংরেজি Grammar এর উপর যেভাবে প্রস্তুতি নেবেন।

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top