বাংলা ভাষার ব্যাকরণ ও নির্মিতি

ক্রিয়ার কাল | বাংলা ভাষার ব্যাকরণ ও নির্মিতি নবম-দশম শ্রেণি

ক্রিয়ার কাল

ক্রিয়া সম্পন্ন হওয়ার সময়কে ক্রিয়ার কাল বলে। ক্রিয়ার কাল তিন প্রকার: বর্তমান কাল, অতীত কাল ও ভবিষ্যৎ কাল।

১. বর্তমান কাল : 

বর্তমানে যে ক্রিয়া সম্পন্ন হয় তাকে বর্তমান কাল বলে। বর্তমান কাল চার প্রকার: সাধারণ বর্তমান, ঘটমান বর্তমান, পুরাঘটিত বর্তমান এবং অনুজ্ঞা বর্তমান।

সাধারণ বর্তমান : যে ক্রিয়া বর্তমান কালে নিয়মিতভাবে ঘটে, তাকে সাধারণ বর্তমান কাল বলে। যেমন – আমি স্কুলে যাই। সূর্য পূর্ব দিকে ওঠে।
ঘটমান বর্তমান : যে ক্রিয়া বর্তমানে চলছে বােঝায়, তাকে ঘটমান বর্তমান কাল বলে। যেমন – আমি স্কুলে যাচ্ছি। আমাদের পরীক্ষা চলছে।
পুরাঘটিত বর্তমান : এইমাত্র সম্পন্ন ক্রিয়ার কালকে পুরাঘটিত বর্তমান কাল বলে। যেমন – আমি অঙ্কটি করেছি। তারা বাড়িতে ফিরেছে।
অনুজ্ঞা বর্তমান : যে ক্রিয়া দিয়ে বর্তমান কালে বক্তার আদেশ, অনুমতি, অনুরােধ, প্রার্থনা, আমন্ত্রণ, আশীর্বাদ, অভিশাপ, উপদেশ, উপেক্ষা ইত্যাদি প্রকাশ করা হয়, তাকে অনুজ্ঞা বর্তমান কাল বলে। যেমন – তাড়াতাড়ি কাজটি করাে। সকলের মঙ্গল হােক।

আরো পড়ুন : বাক্যের অংশ ও শ্রেণিবিভাগ | বাংলা ভাষার ব্যাকরণ ও নির্মিতি নবম-দশম শ্রেণি

২. অতীত কাল : 

অতীতে যে ক্রিয়া সম্পন্ন হতাে তাকে অতীত কাল বলে। অতীত কাল চার প্রকার সাধারণ অতীত, ঘটমান অতীত, পুরাঘটিত অতীত এবং নিত্য অতীত।

সাধারণ অতীত : অতীত কালে যে কাজ সম্পন্ন হয়ে গিয়েছে বােঝায়, তাকে সাধারণ অতীত কাল বলে। যেমন – তারা সেখানে বেড়াতে গেল। তখন বাতিটা জ্বলে উঠল।
ঘটমান অতীত : যে ক্রিয়া অতীত কালে চলছিল বােঝায়, তাকে ঘটমান অতীত কাল বলে। যেমন – আমরা তখন বই পড়ছিলাম। তারা মাঠে খেলছিল।
পুরাঘটিত অতীত : অতীতের যে ক্রিয়া বহু পূর্বেই ঘটে গেছে এবং পরে আরাে কিছু ঘটনা ঘটেছে, তার কালকে পুরাঘটিত অতীত কাল বলে। যেমন – বৃষ্টি শেষ হওয়ার আগেই আমরা বাড়ি পৌঁছেছিলাম। খবটা তুমি আমাকে চিঠিতে জানিয়েছিলে।
নিত্য অতীত অতীত : কালে প্রায়ই ঘটতাে এমন বােঝালে নিত্য অতীত কাল হয়। যেমন – খুব সকালে ঘুম থেকে উঠতাম। তারা সাগরের তীরে ঝিনুক কুড়াত।

৩. ভবিষ্যৎ কাল :

ভবিষ্যতে যে ক্রিয়া সম্পন্ন হবে তাকে ভবিষ্যৎ কাল বলে। ভবিষ্যৎ কাল তিন প্রকার: সাধারণ ভবিষ্যৎ, ঘটমান ভবিষ্যৎ এবং অনুজ্ঞা ভবিষ্যৎ।

সাধারণ ভবিষ্যৎ : ভবিষ্যৎ কালে যে কাজ সাধারণভাবে সম্পন্ন হবে বােঝায়, তাকে সাধারণ ভবিষ্যৎ কাল বলে। যেমন – আমবা রংপুরে যাব। দু-এক দিনের মধ্যে সে আসবে।
ঘটমান ভবিষ্যৎ : যে ক্রিয়া ভবিষ্যৎ কালে চলতে থাকবে বােঝায়, তাকে ঘটমান ভবিষ্যৎ কাল বলে। যেমন – আমাদের কাজ আমরা করতে থাকব। এমন ঘটনা ঘটতেই থাকবে।
অনুজ্ঞা ভবিষ্যৎ : যে ক্রিয়া দিয়ে ভবিষ্যৎ কালের আদেশ, অনুমতি, অনুরােধ, প্রার্থনা, আমন্ত্রণ, আশীর্বাদ, উপদেশ, উপেক্ষা ইত্যাদি প্রকাশ করা হয়, তাকে অনুজ্ঞা ভবিষ্যৎ কাল বলে। যেমন – তাড়াতাড়ি কাজটি কোরাে। ভালােভাবে পৌঁছে যেয়াে ।

ক্রিয়ার কালের বিশিষ্ট প্রয়ােগ :

অনেক সময়ে ক্রিয়াবিভক্তি যে কালের হয়, ঘটনা সেই কালের হয় না। এগুলাে ক্রিয়ার কালের বিশিষ্ট প্রয়ােগ। নিচের বাক্য দুটির দিকে তাকানাে যাক : আমি গত বছর পরীক্ষা দিয়েছিলাম। আমি গত বছর পবীক্ষা দিয়েছি। প্রথম বাক্যে ক্রিয়ার কাল অতীত এবং ক্রিয়া ঘটার সময় অতীতের। কিন্তু দ্বিতীয় বাক্যে ক্রিয়ার কাল বর্তমান কালের এবং ক্রিয়া ঘটার সময় অতীতের। দ্বিতীয় বাক্যটি কালের বিশিষ্ট প্রয়ােগের নমুনা।

সাধারণ বর্তমান কালের ক্রিয়ার বিশিষ্ট প্রয়ােগ:

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ১৮৯১ সালে মৃত্যুবরণ করেন। (ঘটনা অতীতের; কিন্তু ক্রিয়ার কাল বর্তমান।) সবাই যেন সভায় হাজির থাকে। (ঘটনা ভবিষ্যতের; কিন্তু ক্রিয়ার কাল বর্তমান।

ঘটমান বর্তমান কালের ক্রিয়ার বিশিষ্ট প্রয়ােগ:

আগামী মাসে আমরা সিলেট যাচ্ছি। (ঘটনা ভবিষ্যতের; কিন্তু ক্রিয়ার কাল বর্তমান।)

সাধারণ অতীত কালের ক্রিয়ার বিশিষ্ট প্রয়ােগ:

শিকারি পাখিটিকে এইমাত্র গুলি করল। (ঘটনা পুরাঘটিত বর্তমানের; কিন্তু ক্রিয়ার কাল অতীত। যদি বৃষ্টি হতাে, সবাই মিলে খিচুড়ি খেতাম। (ঘটনা ভবিষ্যতের; কিন্তু ক্রিয়ার কাল অতীত।

সাধারণ ভবিষ্যৎ কালের ক্রিয়ার বিশিষ্ট প্রয়ােগ:

তােমরা হয়ত ছয় দফার কথা শুনে থাকবে। (ঘটনা অতীতের; কিন্তু কাল ভবিষ্যৎ।)

অনুশীলনী সঠিক উত্তরে টিক চিহ্ন দাও।

১. ক্রিয়া সংঘটনের সময়কে কী বলে?
ক. ক্রিয়ার মূল
খ. ক্রিয়ার স্থান
গ. ক্রিয়ার কাল
ঘ. ক্রিয়ার বিভক্তি

২. ঘটমান বর্তমান কালের উদাহরণ কোনটি?
ক. আমি রোজ স্কুলে যাই
খ. আমি স্কুলে যাচ্ছি।
গ. আমি স্কুলে এসেছি
ঘ. আমরা স্কুলে এসেছি

৩. কোন কালে অনুজ্ঞ হয় না?
ক. বর্তমান কালে
গ. অতীত কালে।
খ. ভবিষ্যৎ কালে
ঘ. ঘটমান ভবিষ্যৎ কালে

৪. কাজটি চলছে এখনও শেষ হয়নি, এমন বােঝতে কোন বর্তমান কাল ব্যবহৃত হয়?
ক. সাধারণ বর্তমান
খ. ঘটমান বর্তমান
গ. পুরাঘটিত বর্তমান
ঘ. অনুজ্ঞা বর্তমান

৫. “আমার আশীর্বাদ নিয়াে” – বাক্যটি কোন কালের?
ক. সাধারণ বর্তমান
খ. অনুজ্ঞা বর্তমান
গ. সাধারণ অতীত
ঘ. নিত্য অতীত

৬. আজ বিকেলে যদি সুমন আসত, মজা হতাে – বাক্যটির ক্রিয়া অতীতের কিন্তু ঘটনা কোন কালের?
ক. সাধারণ বর্তমান
খ. ঘটমান বর্তমান
গ. সাধারণ অতীত
ঘ. সাধারণ ভবিষ্যৎ

৭. নিচের কোন বাক্যে ঘটনা অতীতের, কিন্তু ক্রিয়ার কাল সাধারণ বর্তমান কালের?
ক. আমি গত বছর পরীক্ষা দিয়েছি।
খ. সবাই যেন সভায় হাজির থাকে।
গ. গত বছর তিনি একুশে পদক পান।
ঘ. পরের সপ্তাহে আমরা বাড়ি যাচ্ছি।

Related Articles

Back to top button