ক্যামিনিটে দেল রে

Recent General Knowledge Bangladesh and International Affairs

স্পেনের মালাগা প্রদেশের উত্তরে অবস্থিত ক্যামিনিটো দেল রে স্প্যানিশ রাজা আলফোনসাে। ১৩-এর সময়ের সুন্দর একটি পর্যটন স্থান। কিন্তু বর্তমানে সেই নান্দনিক স্থানটি একটি ভয়ঙ্কর মৃত্যুপুরী। গেনটানিস জর্জ নামের এক ব্যক্তি এখানে দুটি বিদ্যুৎ কেন্দ্র এবং পাহাড়ের মধ্যে চলাচলের জন্য একটি পথ স্থাপন করেন যার প্রস্থ মাত্র ১ মিটার (৩ ফিট)।

বর্তমানেও একই অবস্থায় আছে অসাধারণ এ পথটি। নিচে অবস্থিত নদী থেকে এ পথটির উচ্চতা ১০০ মিটার (৩০০ ফিট)। ১৯৯৯-২০০০ সাল পর্যন্ত এখানে পাঁচটি নিহতের ঘটনা ঘটে। বিপজ্জনক হলেও প্রতি বছর অনেক আগ্রহী অভিযাত্রীর জন্য এটাকে বন্ধ করা যায়নি।

প্রতি বছরই এখানে পাহাড়ের পথ পার হওয়ার সময় পড়ে গিয়ে ভঙ্গদশা তৈরি হয়। অর্থাৎকারাে। হাত ভাঙে, কারাে পা, আবার কেউ কেউ সারা জীবনের জন্য পঙ্গুত্ববরণ করে। কিন্তু আরােহণকারীরা তা বুঝতে চান না। দুঃসাহসিকতার জন্য এই ভয়ানক তিন ফিট প্রস্থের রাস্তা পার হতে যান অনেক আরােহণকারী। সরু পথটি ক্যামিনিটো দেল রে-কে কলঙ্কিত করেছে।

অনেক বিপজ্জনক হলেও পাহাড়ি পথটি দেখতে সুন্দর, পরিষ্কার কাঠের তৈরি পুলের মতাে। পথটিতে একজনের বেশি একসঙ্গে চলতে পারবেন না। এমনকি পথটি পাহাড়ের গা ঘেঁষে হওয়ায় এতে অনেক গর্ত রয়েছে। সঙ্গে উচ্চতার ভয় তাে আছেই। পথটিতে আরােহণ করার সময় নিচে তাকালে মৃত্যু ছাড়া আর কিছুই দেখা যায় না।

ক্যামিনিটে দেল রে

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top