জীবনযাপনস্বাস্থ্য টিপস

কানে তালা যা করবেন

ঠাণ্ডা লেগে, কানে পানি ঢুকে বা প্রচণ্ড শব্দ এবং বিমানে ওঠানামা করলে কানে তালা ধরতে পারে। এর প্রতিটি চিকিৎসা পদ্ধতি ভিন্ন। প্রথমে কানে তুলা গুঁজে রাখুন। শব্দ থেকে দূরে থাকুন।

নাক-মুখ বন্ধ করে বারবার ঢােক গিলুন। চিকিৎসা। শর্ষের তেলে রসুন ও আদার রস সমপরিমাণে মিশিয়ে সামান্য গরম করে ঠাণ্ডা হলে দিনে ২ বার ১ ফোঁটা করে কানে দেবেন। শর্ষের তেলের সঙ্গে ১ চিমটি কপূর ও ধুতরাপাতার রস ১ চা চামচ মিশিয়ে ১ ফোঁটা করে দিনে ২ বার লাগতে পারেন।

তারপিন তেল ও শর্ষের তেল সমপরিমাণে মিশিয়ে সামান্য গরম করে দিনে ২ বার ১ ফোঁটা করে দিন। আধা গ্রাম সমুদ্র ফেন চূর্ণ তারপিন তেলে মিশিয়ে গরম করে ২ বার ১ ফোঁটা করে দিলে উপকার হয়।

স্বাস্থ্য টিপস থেকে আরো পড়ুন

কানে পানি ঢােকা যা করবেন। একটু ধৈর্য ধরলে পানি বাষ্প হয়ে এমনিতে বার হয়ে যায়। ধৈর্য ধরতে না পারলে কানের ভেতরে ১ ফোঁটা পানি দিয়ে মাথা ঝাঁকালে উপকার পাবেন, যদি কান খােলা থাকে।

এ ছাড়া হাতের কাছে রেকটিফায়েড স্পিরিট, ওডিকোলন বা আফটার শেভ লােশন থাকলে তার কয়েক ফোঁটা কানে দিন। এগুলাে কানের পানি শুষে নেবে। চিকিৎসা।

দেবদারু ও আদার রস সমপরিমাণে মিশিয়ে ১ চিমটি কপূরসহ সামান্য গরম করে কানে ১ ফোঁটা করে দিনে ২ বার দিন। এক কোয়া রসুন থেঁতাে করে তার রস শর্ষে তেলের সঙ্গে মিশিয়ে গরম করে ১ ফোঁটা করে দিনে ২ বার দিলে উপকার পাবেন। এ ছাড়া তুলসীপাতার রস ১ ফোঁটা করে দিনে ২ বার দিলেও ভালাে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button