কমলাপুর রেলওয়ে স্টেশনের স্থপতি কে?

নােবেল বিজয়ী মুসলিম কতজন?
কমলাপুর রেলওয়ে স্টেশনের স্থপতি কে?
ভুল একমাত্র বব বুই
সঠিক ড্যানিয়েল বার্নহ্যাম ও বব বুই

বাংলাদেশের কেন্দ্রীয় রেলওয়ে স্টেশন হচ্ছে কমলাপুর রেলওয়ে স্টেশন। আধুনিক স্থাপত্যধারায় তৈরি কমলাপুর রেলওয়ে স্টেশন দক্ষিণ এশিয়ার আধুনিক ট্রেন যােগাযােগব্যবস্থার একটি ব্যতিক্রমী প্রতীক। এক সময় ঢাকার ফুলবাড়িয়া রেলওয়ে স্টেশন ছিল তৎকালীন পূর্ব বাংলা তথা পূর্ব পাকিস্তানের কেন্দ্রীয় রেলওয়ে স্টেশন।

বাংলা বিভক্তিকরণের পর ঢাকা খুবই গুরুত্বপূর্ণ ও ঘনবসতিপূর্ণ শহরে রূপান্তরিত হয়। তাই ফুলবাড়িয়া রেলওয়ে  স্টেশনকে প্রতিস্থাপন করে তুলনামূলক নতুন ও অধিক বড় রেলওয়ে স্টেশন তৈরি করার উদ্যোগ নেওয়া হয়। সে সময় সদ্য প্রতিষ্ঠিত বুয়েটের স্থাপত্য বিভাগের মার্কিন শিক্ষকদের তত্ত্বাবধানে কমলাপুর স্টেশন ভবন নির্মাণের কার্যক্রম শুরু হয়।

কমলাপুর স্টেশনের নকশা করেন মার্কিন স্থপতি রবার্ট বাউগি। আর স্থপতি ছিলেন দুইজন মার্কিন ড্যানিয়েল বার্নহ্যাম এবং বব বুই। দুইজনেই লুই বার্জার অ্যান্ড কনসালটিং ইঞ্জিনিয়ারিং লিমিটেডের স্থপতি হিসেবে পূর্ব পাকিস্তানে এসেছিলেন।

১৯৫০ সালের শেষ দিকে কমলাপুর স্টেশন ভবনের নির্মাণ কাজ শুরু হয় এবং ১৯৬৮ সালে শেষ হয়। ২৭ এপ্রিল ১৯৬৮ স্টেশনটি উদ্বোধন করা হয়। ১ মে ১৯৬৮ ফুলবাড়িয়া রেলওয়ে স্টেশন থেকে শেষ ট্রেন ছেড়ে যায় এবং এর পরের দিন স্টেশনটিকে সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া হয়।

কমলাপুর রেলওয়ে স্টেশনের স্থপতি কে?

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top