এসএসসি পরীক্ষার পর অবসর দিনগুলো যেভাবে কাটাবেন

বাংলা ভাষা ও সাহিত্য

এসএসসি পরীক্ষার পর এর সময়টুকুর মতাে লম্বা ছুটি খুব তাড়াতাড়ি আর পাওয়া যাবে কি না সন্দেহ! তবে সময়টা সঠিকভাবে ব্যবহার করতে পারলে তা জীবনের বাঁক ঘুরিয়ে দিতে যথেষ্ট।

নতুন ভাষা শেখা

ইংরেজির পাশাপাশি অন্য বিদেশি ভাষা জানা খুব কাজে দেয়। দেশের বাইরে পড়তে যাওয়া, স্কলারশিপ পাওয়া বা। ইউনিভার্সিটির আন্তর্জাতিক শিক্ষার্থী বদল অনেক ক্ষেত্রেই কাজে দেবে এই সময়ে বিদেশি কোনাে ভাষা শিখে ফেললে।

কম্পিউটার শেখা

ভবিষ্যতের কথা ভেবে শিখে নেওয়া যায় MS Word, MS Excel, Power Point-এর মতাে বিষয়গুলাে। পড়াশােনা বা অ্যাসাইনমেন্ট তৈরিতে তাে কাজে দেবেই, ভবিষ্যতে চাকরির ক্ষেত্রেও এর সুফল মিলবে।

আরো পড়ুন: রাগ নিয়ন্ত্রণের কার্যকর উপায়

ভােকাবুলারি

নিজের ভােকাবুলারিতে নজর দেওয়া যায়। কমপক্ষে ১৫০০ ইংরেজি শব্দ এমনভাবে শেখা দরকার যাতে সেগুলাে মাথার ভেতর থাকে সবসময়। পড়াশােনা তাে বটেই কথা বলার সময়ও এই শব্দগুলাে কাজে দেবে।

নেটওয়ার্কিং

জীবনে সফল হতে গেলে এখন নেটওয়ার্কিং-এর বিকল্প নেই। এই সময়ে অন্তত ১০০ জনের নতুন নেটওয়ার্ক বানিয়ে। নেওয়া যায়। লেখক, সাংবাদিক, ডাক্তার , পুলিশ অফিসার, আইনজীবী, শিক্ষাবিদ, মিলিটারি , Mid to High Level corporate বস, পাইলট , কূটনীতিক, কৃষক, রিকশাচালক যে কেউ হতে পারে এই নেটওয়ার্কের অংশ।

ইলেকট্রনিকসের কাজ

অনেকেরই ইলেকট্রনিকসের কাজের প্রতি ঝোঁক থাকে। নিজে নিজেই হয়তাে শেখা হয়েছে টুকটাক কাজ, আরেকটু ভালাে করে শিখে নেওয়া যায় এই সময়ে। পড়াশােনার পাশাপাশি আয়ের কিন্তু খুব ভালাে মাধ্যম এটা।

অনলাইন থেকে রােজগার

পড়াশােনার পাশাপাশি কিছু একটা করে রােজগারের কথা অনেকেই ভাবেন। অনলাইন মাধ্যম হতে পারে একটা ভালাে উপায়। শেখা যেতে পারে Search Engine Optimization (SEO)। SEO ব্যবহার করে ইউটিউব বা ফেসবুক পেইজের জন্য কনটেন্ট তৈরি করে রােজগার করা যায়। শেখা যায় ভিডিও এডিটিং। এতে নিজের বানানাে ভিডিও নিজেই এডিট বা ফ্রিল্যান্সার ভিডিও এডিটর হিসেবে কাজ করা সম্ভব।

উচ্চশিক্ষার খােজখবর

এইচএসসি’র পর কোথায়, কোন বিষয়ে, দেশে না কি বিদেশে লেখাপড়ার আগ্রহ সেই সিদ্ধান্ত নিতে হবে এখনই এবং সেই অনুযায়ী খোজখবরও নিয়ে ফেলতে হবে এই ছুটিতে। বিশেষ করে যারা উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে যেতে আগ্রহী। কোন কোন দেশে কী কী স্কলারশিপ দেয়, কী যােগ্যতা বা দরকারি কাগজপত্র— এসব জানা থাকলে সিদ্ধান্ত নিতে সুবিধা হবে।

আরো পড়ুন: নেতৃত্বে দক্ষতা লাভের উপায়

এখনই আয়

করােনার এই সময়ে অনেকেই হয়তাে পরিবারকে আর্থিকভাবে সহায়তা করার কথা ভাবেন। সাইকেল চালাতে পারলে ডেলিভারির কাজ হতে পারে একটা ভালাে উপায়। অনলাইন শপ বা ডেলিভারি সার্ভিসগুলােতে যুক্ত হওয়া যায়। সেলাইয়ের কাজও কিন্তু ঘরে বসে আয় করার জন্য দারুণ উপায়। কাটিং-সুইং এর একটা শর্ট কোর্স করে নেওয়া যায়। ফেসবুকে গ্রুপ বা পেইজ খুলে পােশাক তৈরির অর্ডারও মিলতে পারে তাতে।

নন ফিকশন বই

পড়া যায় কিছু নন ফিকশন বই। হতে পারে সেটা ক্যারিয়ার বা মােটিভেশন সংক্রান্ত বই অথবা কারাে বায়ােগ্রাফি। বই থেকে নেওয়া যায় জীবনে সফল হবার নির্দেশনা।

অস্কারজয়ী সিনেমা

সিনেমাকে আমরা বিনােদন মাধ্যম ধরে নিলেও এতে আমাদের জীবনেরই প্রতিফলন থাকে। এই ছুটিতে দেখা যায় গত ৩০ বছরের ৩০টা অস্কারজয়ী সিনেমা। এইচএসসি’র পর ক্রিয়েটিভ কোনাে বিষয়ে পড়ার ইচ্ছে থাকলে এই সিনেমাগুলাে দেখা যেতে পারে।

লাইফ স্কিল

শেখা যায় নানা লাইফ স্কিল , যেগুলাে ভবিষ্যৎ জীবনে কাজে লাগবে। যেমন— সাঁতার কাটা, সাইকেল চালানাে, রান্না, ফার্স্ট এইড দেওয়া, ড্রাইভিং ইত্যাদি।

আরো পড়ুন: সঠিক ক্যারিয়ার গঠনের উপায় | নিজের ক্যারিয়ার গড়ার উপায়

ভ্রমণ

করােনার ভয় রয়েছে এখনাে, তারপরও সম্ভব হলে কিছু জায়গায় এই ফাকে ঘুরে আসা যায়। কারণ ভ্রমণ করার জন্য যে সময় দরকার , খুব শিগগির সেটা আর আসবে না।

উপসংহার

এসএসসি পরীক্ষা দেওয়া মানে জীবনের এমন একটা পর্যায়ে এসে পৌছানাে, এই সময়ে যে সিদ্ধান্তই নেওয়া হােক না কেন, তার ফলাফল দীর্ঘমেয়াদি। তাই এসএসসির পরের এই সময়টা খুবই গুরুত্বপূর্ণ। আর এই গুরুত্বপূর্ণ সময়টাকে পরিকল্পিতভাবে ব্যবহার করা যেতে পারে নিজের সুন্দর ভবিষ্যতের জন্য।

এসএসসি পরীক্ষার পর অবসর দিনগুলো যেভাবে কাটাবেন

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top