টীকা লিখন

এলসি (ঋণপত্র)

ঋণপত্র বা লেটার অব ক্রেডিটের সংক্ষিপ্ত রুপ হচ্ছে এলসি (L/C)। ইতালিয়ান ভাষায় যাকে বলে Lettera di creditio, ফ্রেঞ্চ ভাষায় “accreditation” বলা হয় এবং ল্যাটিন “accreditivus” অর্থ হল “বিশ্বাস”।

এই Letter Of Credit বা L/C মূলতঃ ব্যাংকের দেয়া এক ধরনের গ্যারান্টি, যার মাধ্যমে আমদানিকারক ও রপ্তানীকারকের মধ্যে বিশ্বস্ততা অর্জিত হয় এবং তারা এই মর্মে নিশ্চিত হয় যে বিক্রেতা তার পণ্যের মূল্য পাবে এবং ক্রেতাও নিশ্চিত হয় যে তার হাতে পণ্য না আসা পর্যন্ত কোনাে লেনদেন সম্পন্ন হবে না।

এই বিভাগ থেকে আরো পড়ুন

আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে একমাত্র বৈধ মাধ্যমই হল এলসি বা ঋণপত্র। ব্যাংকের মাধ্যমে করা এলসির মাধ্যমেই ব্যবসায়ীরা এক দেশ থেকে অন্য দেশে পণ্য আমদানি-রপ্তানি করে থাকে।

এলসি বা ঋণপত্রে ক্রেতা, পণ্যের বর্ণনা, পরিমাণ, মূল্য, ডেলিভারির সময়, মূল্য পরিশােধের শর্ত ইত্যাদি উল্লেখ থাকে। এলসি বিভিন্ন ধরনের হয়ে থাকে।

যেমন : শর্তাবলি পরিবর্তযােগ্য এলসি, শর্তাবলি অপরিবর্তযােগ্য এলসি, একাধিক ব্যাংকের নিশ্চয়তাযুক্ত এলসি, হস্তান্তরযােগ্য এলসি, হস্তান্তর অযােগ্য এলসি, স্ট্যান্ড বাই এলসি, রেড ক্লজ এলসি, গ্রীন ক্লজ এলসি, ব্যাক টু ব্যাক এলসি, ইউপাস এলসি ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button