আন্তর্জাতিক বিষয়াবলী

একের অধিক দেশে যেসব মুদ্রা প্রচলিত

ইউরাে : ইউরাে বিশ্বের সবচেয়ে পরিচিত ও প্রচলিত মুদ্রা। এটি ইউরােপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলাের সাধারণ মুদ্রা হিসেবে স্বীকৃত। ইইউর ২৭টি সদস্যদেশের মধ্যে ১৯টি দেশে এই মুদ্রার প্রচলন রয়েছে। যেসব দেশে ইউরাে চলে, তাদের ‘ইউরােজোন’ বলা হয়। ইইউর বাইরে কসােভাে, মন্টেনেগ্রো ও ভ্যাটিকান সিটিতেও ইউরাের চল রয়েছে।

মার্কিন ডলার : মার্কিন ডলার হলাে বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা। একে গ্রিনব্যাক নামেও অভিহিত করা হয়। ইকুয়েডর, এল সালভাদর, পানামা, গুয়াম, পুয়ের্তো রিকোসহ বেশ কয়েকটি দেশে মার্কিন ডলার চালু রয়েছে।

ওয়েস্ট আফ্রিকান সিএফএ ফ্রাঁ : পশ্চিম আফ্রিকার আটটি দেশে এই মুদ্রার প্রচলন রয়েছে। দেশগুলাে হলাে বেনিন, বুরকিনা ফাসাে, গিনি বিসাউ, আইভরি কোস্ট, মালি, নাইজার, সেনেগাল ও টোগাে।

সেন্ট্রাল আফ্রিকান সিএফএ : মধ্য আফ্রিকার ছয়টি দেশ ক্যামেরুন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, চাদ, রিপাবলিক অব কঙ্গো, ইকুয়েটোরিয়াল গিনি ও গ্যাবনে এই মুদ্রার প্রচলন রয়েছে।

হংকং ডলার : হংকং বর্তমানে চীনের অংশ, কিন্তু তাদের মুদ্রা ভিন্ন। হংকং ছাড়া তাদের মুদ্রা ম্যাকাওতেও চলে।

ভারতীয় রুপি : ভারতের বাইরে নেপাল ও ভুটানে। এই মুদ্রার প্রচলন আছে। এ ছাড়া আফ্রিকার দেশ জিম্বাবুয়েতেও ভারতীয় মুদ্রার চল রয়েছে।

রাশিয়ার রুবল : রুবল রাশিয়ার মুদ্রা, যার প্রচলন। আবখাজিয়া ও দক্ষিণ ওশেনিয়ায় রয়েছে।

সুইস ফ্রাঁ : সুইজারল্যান্ডের মুদ্রা সুইস ফ্রাঁ ইউরােপের দেশ লিচেনস্টাইনেও চলে।

সিঙ্গাপুর ডলার/ ব্রুনেই ডলার : সিঙ্গাপুর আর ব্রুনেইয়ের নিজস্ব মুদ্রা আছে। কিন্তু সিঙ্গাপুরে ব্রুনেই ডলার ও ব্রুনেইতে সিঙ্গাপুর ডলার খুব সহজেই চালানাে যায়।

নিউজিল্যান্ড ডলার : নিউজিল্যান্ডের এই মুদ্রা অনানুষ্ঠানিকভাবে কয়েকটি ছােট দেশে চলে। কুক আইল্যান্ড, নিউ অ্যান্ড পিটকেয়ার্ন আইল্যান্ডে এই মুদ্রার চল রয়েছে।।

সাউথ আফ্রিকান র‌্যান্ড : দক্ষিণ আফ্রিকা ছাড়াও এই মুদ্রার প্রচলন রয়েছে নামিবিয়া, লেসােথাে ও সােয়াজিল্যান্ডে। তবে ওই তিন দেশেরই আলাদা মুদ্রা রয়েছে।

টার্কিশ লিরা: তুরস্কের এই মুদ্রা নর্দান সাইপ্রাসের মুদ্রা হিসেবেও প্রচলিত। দেশটি নিজেকে টার্কিশ রিপাবলিক অব নর্দান সাইপ্রাস বলে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button