উপমহাদেশের প্রথম নারী স্পিকার কে?

নােবেল বিজয়ী মুসলিম কতজন?
উপমহাদেশের প্রথম নারী স্পিকার কে?
ভুল মিরা কুমার সঠিক ফাহমিদা মির্জা

আইন পরিষদে সভাপতিত্বকারী ব্যক্তি স্পিকার। পার্লামেন্টারি সরকার ব্যবস্থার একটি অপরিহার্য বৈশিষ্ট্য হলাে স্পিকারের সভাপতিত্ব। স্পিকার শুধু সভাপতিত্বকারী নন তিনি পার্লামেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তাও। স্পিকার পার্লামেন্টের সদস্যদের মধ্য থেকে নির্বাচিত হন।

প্রতিটি নতুন সংসদের প্রথম অধিবিশনে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত হন। কিছু আইন পরিষদে অন্য পদবির ব্যক্তিরাও সভাপতিত্ব করেন। পার্লামেন্টে স্পিকার নিয়ােগের রেওয়াজ অনেক পুরােনাে। ব্রিটিশ পার্লামেন্টে সভাপতিত্বকারীর পদবি প্রথম স্পিকার করা হয় ১৩৭৭ সালে। এর আগে সভাপতিত্বকারীদের বলা হতাে ‘Parlour’, Prolocutor’ ও ‘Procurator’।

উপমহাদেশের প্রথম নারী স্পিকার পাকিস্তানের ড. ফাহমিদা মির্জা। পাকিস্তান আইনসভার নিম্নকক্ষ জাতীয় পরিষদের ১৮তম ও প্রথম নারী স্পিকার হিসেবে ১৯ মার্চ ২০০৮- ৩ জুন ২০১৩ পর্যন্ত দায়িত্ব পালন করা ফাহমিদা মির্জা একই সাথে মুসলিম বিশ্বের প্রথম নারী স্পিকারও।

অন্যদিকে, ৪ জুন ২০০৯ দায়িত্বগ্রহণ করা মিরা কুমার ভারতের আইনসভার নিম্নকক্ষ লােকসভার ১৫তম স্পিকার ও প্রথম নারী স্পিকার। ১৮ মে ২০১৪ পর্যন্ত দায়িত্ব পালন করা মিরা কুমার উপমহাদেশের দ্বিতীয় নারী স্পিকার ।

উপমহাদেশের তৃতীয় ও চতুর্থ নারী স্পিকার যথাক্রমে বাংলাদেশের ড. শিরীন শারমিন চৌধুরী (৩০ এপ্রিল ২০১৩-বর্তমান) ও ভারতের সুমিত্রা মহাজন (৬ জুন ২০১৪-১৭ জুন ২০১৯)।

উপমহাদেশের প্রথম নারী স্পিকার কে?

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top