আন্তর্জাতিক বিষয়াবলী

ইরান-ভেনেজুয়েলা সহযােগিতা চুক্তি স্বাক্ষর

দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে গত ১১ জুন ২০২২ ইরানের রাজধানী তেহরানের সাদাবাদ প্রাসাদে ২০ বছর মেয়াদি পারস্পরিক সহযােগিতা চুক্তি স্বাক্ষর করেছে যুক্তরাষ্ট্র ওপশ্চিমাদের নিষেধাজ্ঞার মধ্যে থাকা তেলসমৃদ্ধ দুই দেশ ইরান ও ভেনেজুয়েলা।

উভয় দেশ বিদ্যমান অর্থনৈতিক সংকটে কৌশলগত ও দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে এ পদক্ষেপ নিল। চুক্তি অনুযায়ী দুটি দেশ জ্বালানি, প্রতিরক্ষা, অর্থনৈতিক ব্যবস্থা ওপৰ্যটনশিল্পে একে অপরকে সহযােগিতা করবে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরাে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। চুক্তি অনুযায়ী ১৮ জুলাই ২০২২ থেকে ইরানের রাজধানী তেহরান থেকে ভেনেজুয়েলার রাজধানী কারাকাস পর্যন্ত সরাসরি বিমান চলবে। বিশ্বের অন্যতম বৃহৎতেল মজুতের দেশ ভেনেজুয়েলা।

২০১৯ সালে মার্কিন নিষেধাজ্ঞার আগে উত্তর আমেরিকার দেশটি প্রতিদিন ১০ লাখ ব্যারেল অপরিশােধিত তেল উৎপাদন করতে পারত। রাশিয়া, চীন, কিউবা, তুরস্ক ওইরান ভেনেজুয়েলার অন্যতম বন্ধুপ্রতিম দেশ। প্রসঙ্গত, পৃথিবীর অন্যতম তেলসমৃদ্ধ ভেনেজুয়েলার ওপর ২০১৯ সাল থেকে ওইরানের ওপর কয়েক দশক ধরে নানা ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের নিষেধাজ্ঞা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button