ইউনেস্কো-বঙ্গবন্ধু আন্তর্জাতিক পুরস্কার

জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা (UNESCO) শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তি প্রভৃতিসহ স্বীয় অধিক্ষেত্রে বিভিন্ন অঙ্গনে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ সদস্য রাষ্ট্রগুলাের আর্থিক সহযােগিতায় আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করে থাকে।

UNESCO অধিক্ষেত্রে আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতিমান ব্যক্তি তথা প্রতিষ্ঠানের নামে এ যাবৎ ২৫টি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করে। এর মধ্যে সংস্থাটি সর্বশেষ প্রবর্তন করে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি পুরস্কার।

বাংলাদেশ তথা বাংলাদেশের কোনাে প্রথিতযশা সর্বজনশ্রদ্ধেয় ব্যক্তির নামে UNESCO প্রবর্তিত এটাই প্রথম কোনাে আন্তর্জাতিক পুরস্কার। শুধু UNESCO-ই নয়, জাতিসংঘের কোনাে অঙ্গ সংস্থা হিসেবেও প্রথম সৃজনশীল অর্থনীতিতে উদ্যোগের জন্য তরুণদের উৎসাহিত করতে দুই বছর পরপর দেওয়া হবে এ পুরস্কার।

  • পুরস্কারের নাম : UNESCO – Bangladesh Bangabandhu Sheikh Mujibur Rahman International Prize for the Creative Economy
  • অর্থমান : ৫০,০০০ মার্কিন ডলার (৪২ লাখ ৫০ হাজার টাকা)।
  • যাদের প্রদান করা হয় পুরস্কারের উদ্দেশ্য হলাে সৃজনশীল অর্থনীতির ক্ষেত্রে যুব উদ্যোক্তাদের উন্নীত করে এমন উদ্ভাবনী প্রকল্প বা কর্মসূচি প্রণয়ন এবং বিতরণকারী ব্যক্তি, প্রতিষ্ঠান, একটি সত্তা বা বেসরকারি সংস্থার ব্যতিক্রমী উদ্যোগকে স্বীকৃতি দেওয়া এবং পুরস্কৃত করা ।
  • প্রথম বিজয়ী ২০২১ সালে প্রথম ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সৃজনশীল অর্থনীতি পুরস্কার লাভ করে উগান্ডা ভিত্তিক প্রতিষ্ঠান MoTIV Creations Limited।

১১ নভেম্বর ২০২১ প্রধানমন্ত্রী শেখ হাসিনা UNESCO’র সদর দপ্তরে বিজয়ীর নাম ঘােষণা করেন এবং তাদের হাতে পুরস্কার ও প্রশংসাপত্র তুলে দেন।

About Bcs Preparation

BCS Preparation is a popular Bangla community blog site on education in Bangladesh. One of the objectives of BCS Preparation is to create a community among students of all levels in Bangladesh and to ensure the necessary information services for education and to solve various problems very easily.
View all posts by Bcs Preparation →

Leave a Reply

Your email address will not be published.