টুকরো সংবাদ

ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি শুরু

ইউক্রেন ও রাশিয়া বিশ্বের বৃহত্তম দুটি খাদ্যশস্য রপ্তানিকারক দেশ। ২৪ ফেব্রুয়ারি ২০২২ রাশিয়ার আগ্রাসনের পর কৃষ্ণ সাগর হয়ে খাদ্যশস্য সরবরাহ বন্ধ হয়ে যায়। খাদ্যশস্য সরবরাহের বাধা তুলে নিতে ২২ জুলাই ২০২২ জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেন একটি চুক্তি স্বাক্ষর করে।

চুক্তির নামকরণ করা হয় Initiative on the Safe Transportation of Grain and Foodstuffs from Ukrainian ports, যেটি Black Sea Grain Initiative নামেও পরিচিত।

চুক্তির আওতায় ১ আগস্ট ২০২২ ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি শুরু হয়। কৃষ্ণ সাগরে অবস্থিত দেশটির ওডেসা বন্দর থেকে রাজোনি’ নামের জাহাজটি লেবাননের উদ্দেশে রওনা করে।

প্রথম ছেড়ে যাওয়া জাহাজটির দৈর্ঘ্য ১৮৬ মিটার ও প্রস্থ ২৫ মিটার। সিয়েরা লিওনের পতাকার অধীনে চলাচলকারী জাহাজটির সক্ষমতা ৩০.০০০ টন।

চুক্তির অধীনে ইউক্রেনের বৃহত্তম রপ্তানি বন্দর ওডেসা, চেরনােমােরস্ক ও পিভদেন্নি বন্দর থেকে ইউক্রেনের জাহাজগুলাে যাওয়া-আসা করবে এবং সেগুলাের নিরাপত্তা নিশ্চিতে কাজ করবে রাশিয়া-ইউক্রেনসহ একটি আন্তর্জাতিক দল।

BlackSea Grain Initiative এর আওতায় রপ্তানি কার্যক্রম তত্ত্বাবধান করতে ২৭ জুলাই তুরস্কের ইস্তানবুলে আনুষ্ঠানিকভাবে বিশেষ যৌথ সহযােগিতা কেন্দ্র (JCC) প্রতিষ্ঠা করা হয়। ১২ আগস্ট ২০২২ জাতিসংঘ মহাসচিব সুদানের আমির মাহমুদ আব্দুল্লাহকে JCC’র সমন্বয়কারী হিসেবে নিয়ােগ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button