ধর্ম (Religion)

আশ্রয়ণ প্রকল্প

বাংলাদেশের ভূমিহীন-গৃহহীন মানুষের আবাসন নিশ্চিতকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম উদ্ভাবন ‘আশ্রয়ণ প্রকল্প’। ১৯৯৭ সালে কক্সবাজার জেলাসহ পার্শ্ববর্তী এলাকায় ঘূর্ণিঝড়ে গৃহহীন পরিবারগুলাের পুনর্বাসনের জন্য আশ্রয়ণ নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়।

এরই ধারাবাহিকতায় ‘আশ্রয়ণ-২ প্রকল্প গ্রহণ করে সরকার। মুজিববর্ষে এসে দ্রুততম সময়ে গৃহহীন ও ভূমিহীন মানুষকে গৃহ প্রদানের মাধ্যমে জাতির পিতা সূচিত গৃহায়ন কর্মসূচিকে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা নতুনরূপে, উপস্থাপন করেন। জাতির সামনে ‘আশ্রয়ণ-২’।

আরো পড়ুন : দক্ষিণ চীন সাগর

প্রকল্পকে অধিকতর যুগােপযােগী ও টেকসই করার লক্ষ্যে নতুন ডিজাইনের গৃহ নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন। ব্যারাক নির্মাণ কর্মসূচির পাশাপাশি প্রতিটি দুস্থ পরিবারের জন্য ২ শতক জমি প্রদানসহ দুই কক্ষবিশিষ্ট গৃহ, প্রশস্ত বারান্দা, রান্নাঘর ও টয়লেট নির্মাণের জন্য কর্মসূচি গ্রহণ করা হয়।

এ লক্ষ্যে ২৩ জানুয়ারি ২০২১ তিনি প্রথম পর্যায়ে ৬৯,৯০৪ পরিবারের মালিকানা স্বত্বসহ গৃহ প্রদান করেন। দ্বিতীয় পর্যায়ে ৫৩ হাজারের অধিক পরিবারকে অনুরূপভাবে গৃহ প্রদান করা হয় ২০ জুন ২০১১। একইসঙ্গে বিপুল সংখ্যক পরিবারকে গৃহ প্রদানের ঘটনা পৃথিবীর আর কোনাে দেশে সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top