আন্তর্জাতিক বিষয়াবলী

আন্তর্জাতিক বিষয়াবলী থেকে গুরুত্বপূর্ণ কিছু ঘটনা

মদিনায় নতুন সােনার খনি

১৫ সেপ্টেম্বর ২০২২ সৌদি জিওলজিক্যাল সার্ভে (SCS) মদিনা শহরের আবা আল-রাহা অঞ্চলের উম আল-বারাক হেজাজে সােনার খনির সন্ধান পাওয়ার কথা জানায়। একই সঙ্গে ওয়াদি আল-ফারা অঞ্চলের আল-মাদিক এলাকায়ও আবিষ্কৃত হয় চারটি তামার খনি। এই এলাকায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে চ্যালকোসাইট (Cu2S) খনিজ ও মাঝারি মানের কপার কার্বনেট খনিজ। এগুলােকে ২০২২ সালের আবিষ্কারের তালিকায় সংযুক্ত করা হবে। নতুন খনিগুলাে সৌদি আরবের খনি সম্পৃক্ত বিনিয়ােগের গতি আরও ত্বরান্বিত করবে।

তুরস্কের বিজয়ের শতবর্ষ

প্রথম বিশ্বযুদ্ধ (২৮ জুলাই ১৯১৪-১১ নভেম্বর ১৯১৮) শেষে ওসমানি সালতানাতের পরাজয়ের পর মিত্র বাহিনী তুরস্ক দখল করে। ১৯১৯ সালে বিদেশি দখলদারিত্ব তুরস্কের স্বাধীনতা যুদ্ধের প্রেক্ষাপট তৈরি করে। এরপর ১৫ মে ১৯১৯-১১ অক্টোবর ১৯২২ পর্যন্ত সংঘটিত যুদ্ধে কামাল আতাতুর্কের নেতৃত্বে তুর্কি বাহিনী আনাতােলিয়া থেকে দখলদারদের তাড়িয়ে দেয়। ২৬-৩০ আগস্ট ১৯২২ পর্যন্ত তুর্কি বাহিনী পশ্চিম কুতাহিয়া প্রদেশে ডুমলুপিনার যুদ্ধে লড়াই করে। এই যুদ্ধে গ্রিক বাহিনী ও মিত্রবাহিনীকে চূড়ান্তভাবে পরাজিত করে তুরস্কের সেনাবাহিনী। একই সাথে সব বিদেশি বাহিনী সেই অঞ্চল ছেড়ে চলে যায়। এক বছর পর ২৯ অক্টোবর ১৯২৩ নতুন তুর্কি প্রজাতন্ত্র প্রতিষ্ঠা লাভ করে। ৩০ আগস্ট ২০২২ তুরস্কের বিজয়ের শতবর্ষ পালিত হয়।

দুবাইয়ে চন্দ্রপৃষ্ঠে ভ্রমণের অনুভূতি

বর্তমান বিশ্বে পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় স্থান সংযুক্ত আরব আমিরাতের দুবাই। ঝাঁ-চকচকে সুউচ্চ ভবন, ছুটি কাটানাের বিলাসী সব ব্যবস্থা পর্যটকদের শহরটিতে টেনে আনে। এবার দুবাইয়ে চাদের আদলে রিসাের্ট নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। পর্যটকদের আকৃষ্ট করতেই এটি বানানাে হচ্ছে। রিসােটটিতে পাওয়া যাবে চন্দ্রপৃষ্ঠে ভ্রমণের। অনুভূতি। Moon World Resorts Inc (MWR) নামের কানাডার একটি স্থাপত্য প্রতিষ্ঠান রিসাের্টটি নির্মাণের উদ্যোগ নেয়। রিসাের্টের ভবনের উচ্চতা হবে ৭৫ ফুট বা ২২৪ মিটার। ৫০০ কোটি ডলার ব্যয়ে বিলাসবহুল রিসাের্টটি আগামী ৪৮ মাসের মধ্যে নির্মাণ করা হবে। মুন ওয়ার্ল্ড রিসাের্টের বিশেষ সুবিধা হচ্ছে, দর্শনার্থীরা সেখানে এসে চাদের পৃষ্ঠে ভ্রমণের মতাে অনুভূতি পাবেন। কারণ, সেখানে লুনার কলােনি নামের একটি স্থান থাকবে।

কুয়েতে আইনসভা নির্বাচন

২৯ সেপ্টেম্বর ২০২২ উপসাগরীয় দেশ কুয়েতে আইনসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। সরকার ও নির্বাচিত আইনসভার মধ্যে রাজনৈতিক স্থবিরতা সমাধানের জন্য ২২ জুন ২০২২ কুয়েতের ক্রাউন প্রিন্স মিশাল আল আহমেদ আল জাবের আল সাবাহ দেশটির সংসদ ভেঙে দেন। ২০১৬ সালে দেশটিতে শেষবার সংসদ ভেঙে দেওয়া হয়। কুয়েতের আইনসভার নাম জাতীয় পরিষদ (National Assembly)। ১৯৬৩ সালে কুয়েতে আইনসভা গঠিত হয়। তারপর থেকে নিয়মিত আইনসভার নির্বাচন হচ্ছে। তবে ক্ষমতা আমির ও আল সাবাহ পরিবারের হাতেই থাকে। তারাই সরকার নিযুক্ত করে।

উত্তর কোরিয়ায় পরমাণু অস্ত্রের নতুন আইন

৮ সেপ্টেম্বর ২০২২ উত্তর কোরিয়ার পার্লামেন্ট সুপ্রিম পিপলস অ্যাসেম্বলি পারমাণবিক অস্ত্র নিয়ে আইন পাস করে। নতুন আইনের বিধান অনুযায়ী, পারমাণবিক অস্ত্রের বিষয়ে কিমের ‘সব নির্ধারক শক্তি রয়েছে। যদি কমান্ডঅ্যান্ড-কন্ট্রোল সিস্টেমকে হুমকির মুখে ফেলা হয়, তাহলে পারমাণবিক অস্ত্র ‘স্বয়ংক্রিয়ভাবে চালু করা যাবে। নতুন এই আইন দেশটির পারমাণবিক অবস্থাকে ‘অপরিবর্তনীয়’ রাখবে এবং পরমাণু নিরস্ত্রীকরণের যে কোনাে আলােচনাকে নিষিদ্ধ করবে। ২০১৩ সালের পরমাণু অস্ত্রের আইনকে প্রতিস্থাপন করে এ আইন করা হয়। আগের আইনটি উত্তর কোরিয়ার প্রথম পারমাণবিক অবস্থার রূপরেখা দেয়।

দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ টাওয়ার

অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলংকার ‘শ্বেতহস্তী’ আখ্যায়িত প্রকল্প লােটাস টাওয়ার ১৫ সেপ্টেম্বর ২০২২ জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়। টিকিটের মাধ্যমে এদিন থেকে দর্শনার্থীরা দক্ষিণ এশিয়ার সবচেয়ে উঁচু এ ভবনে প্রবেশ করে। যদিও টাওয়ারের অভ্যন্তরীণ সব কার্যক্রম এখনাে পুরােপরি চাল হয়নি। ২০১৯ সালে চীনা অর্থায়নে এ টাওয়ারের নির্মাণকাজ শেষ হয় এবং এটি উদ্বোধন করা হয় ১৬ সেপ্টেম্বর ২০১৯। ১৭ তলাবিশিষ্ট লােটাস টাওয়ারের অবস্থান দেশটির রাজধানী কলম্বাের প্রাণকেন্দ্রে। আকাশচুম্বী এ টাওয়ারে রয়েছে একটি টেলিভিশন টাওয়ার, হােটেল, টেলিকমিউনিকেশন জাদুঘর, রেস্তোরা, অডিটরিয়াম, পর্যবেক্ষণ ডেক, শপিং মল ও কনফারেন্স সেন্টার। ৩০,৬০০ বর্গমিটার এলাকাজুড়ে এ টাওয়ার নির্মাণে খরচ হয় ১০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি; যার ৮০ ভাগ অর্থায়ন করে চীন। ৫০ মিটার উচ্চতার টাওয়ারটি বিশ্বে ১৯তম, এশিয়ায় ১১তম ও দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ ভবন।

জাতিসংঘে রাশিয়ার বিপক্ষে ভােট

২৪ ফেব্রুয়ারি ২০২২ ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান ক্ষর পর জাতিসংঘে প্রথমবারের মতাে রাশিয়ার বিপক্ষে ভােট দেয় ভারত। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলােদিমির জেলেনস্কিকে নিরাপত্তা পরিষদে ভার্চুয়ালি অংশগ্রহণ থেকে বিরত রাখতে প্রস্তাবটি উত্থাপন করা হয়। ২৪ আগস্ট ২০২২ নিরাপত্তা পরিষদে এ প্রস্তাবের বিপক্ষে ভােট দেয় ১৩টি দেশ যার মধ্যে ভারত রয়েছে। অন্যদিকে পক্ষে ভােট দেয় রাশিয়া, চীন ভােট ” দানে বিরত ছিল। এতদিন জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিপক্ষে ভােট দেওয়া থেকে বিরত ছিল ভারত। ভারত বর্তমানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য। এই পদে ২ বছরের মেয়াদ শেষ হবে ৩১ ডিসেম্বর ২০১২।

৯ সেকেন্ডেই ধূলিসাৎ টুইন টাওয়ার

২৮ আগস্ট ২০২২ ভারতের উত্তর প্রদেশ রাজ্যের নয়ডা শহরে বিধিবহির্ভূতভাবে নির্মিত ‘সুপারটেক টুইন টাওয়ার’ বিস্ফোরণের মধ্য দিয়ে খুঁড়িয়ে দেওয়া হয়। বিস্ফোরণটির স্থায়িত্ব ছিল প্রায় ৯ সেকেন্ড। টুইন টাওয়ার ধ্বংসের জন্য ৩,৭০০ কেজির বেশি ওজনের বিস্ফোরক ব্যবহার করা হয়। বিধি লঙ্ন করে টাওয়ার দুটি নির্মিত হয় অভিযােগ করে ২০১২ সালে আদালতের দ্বারস্থ হন স্থানীয় লােকজন। তাদের অভিযােগ, টাওয়ারগুলাে যেখানে তৈরি করা হয়, সেখানে বাগান করার পরিকল্পনা ছিল। ২০১৪ সালে টুইন টাওয়ার গুড়িয়ে দেওয়ার আদেশ দেন এলাহাবাদ হাইকোর্ট। এরপর মামলাটি সুপ্রিম কোর্টে যায়। ২০২১ সালের আগস্টে ভবনটি গুড়িয়ে দিতে তিন মাসের সময়সীমা বেঁধে দেন সুপ্রিম কোর্ট। দুটি টাওয়ারের মধ্যে অ্যাপেক্স টাওয়ার ৩২ তলা ও সেয়ান টাওয়ারটি ২৯ তলা। অ্যাপেক্স ভবনটি ১০৩ মিটার এবং সেয়ান ভবনটি ৯৭ মিটার দীর্ঘ।

বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (IMF) জিডিপি পরিসংখ্যান অনুযায়ী, ভারত ২০২১ সালের শেষ তিন মাসে যুক্তরাজ্যকে ছাড়িয়ে পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়। এ সময়ে ভারতীয় অর্থনীতির আকার ছিল ৮৫৪.৭ বিলিয়ন ডলার আর যুক্তরাজ্যের অর্থনীতির আকার ছিল ৮১৬ বিলিয়ন ডলার। ত্রৈমাসিকের শেষ দিনে ডলারের বিনিময় হার ধরে হিসাবটি করা হয়। তবে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার (SBI) তথ্য অনুযায়ী, বর্তমান প্রবৃদ্ধির হারে ২০২৭ সালের মধ্যে জার্মানিকে ও ২০২৯ সালের মধ্যে জাপানকে টপকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হবে ভারত।

নৌবাহিনীর নতুন পতাকা

২ সেপ্টেম্বর ২০২২ ভারতের নৌবাহিনীর পতাকা থেকে ব্রিটিশ ঔপনিবেশিকতার (জর্জ ক্রল) চিহ্ন তুলে দেওয়া হয়। ভারতের তৈরি প্রথম বিমানবাহী রণতরী ‘আইএনএস বিক্রান্ত কমিশনিং করার সময় নৌবাহিনীর নতুন পতাকা উত্তোলন করা হয়। নৌসেনার নতুন পতাকার বাদিকের ওপরের কোণে রয়েছে দেশের জাতীয় পতাকা। পতাকার মাঝে রয়েছে একটি নেভাল ক্রেস্ট। এর চারধারে সােনালি রঙের বর্ডার দেওয়া। মারাঠা রাজা ছত্রপতি শিবাজি থেকে অনুপ্রাণিত হয়ে দেওয়া হয় এ বর্ডার। শিবাজির রাজত্বকালে তার প্রধান লক্ষ্য ছিল ভারতের উপকুলকে রক্ষা করা। এ অষ্টভুজ আকৃতির মধ্য দিয়ে ভারতীয় নৌবাহিনীর ক্ষমতাকে বােঝানাে হয়েছে। এতদিন নৌসেনার পতাকার রং ছিল সাদা। তাতে ছিল লাল রঙের সেন্ট জর্জ ক্রস। লাল ক্রসের মধ্যে ছিল ভারতের জাতীয় প্রতীক, অশােক স্তম্ভ। পতাকার এক কোণে ছিল ভারতের জাতীয় পতাকা। ১৯৫০ সালের পর থেকে ভারতীয় নৌবাহিনীর পতাকায় এ নিয়ে চারবার রং এবং ধাচের পরিবর্তন হয়। ২০০১ সালে নৌবাহিনীর পতাকার প্রথম পরিবর্তন হয়।

প্রথম বিমানবাহী রণতরী উদ্বোধন

২ সেপ্টেম্বর ২০২২ ভারতে তৈরি প্রথম বিমানবাহী রণতরী ‘আইএনএস বিক্রান্ত যাত্রা শুরু করে। দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় আনুষ্ঠানিকভাবে এ রণতরীর কমিশন উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। এ রণতরীতে ১,৬০০ ক্রু থাকার ব্যবস্থা রয়েছে। এ ছাড়া রণতরীটিতে ৩০টি বিমান উঠানামা করতে পারবে। ‘বিক্রান্ত’ শব্দের অর্থ ‘সাহসী’। নতুন রণতরীর এ নাম রাখার পেছনে একটি বিশেষ কারণ রয়েছে। বিক্রান্ত ছিল ভারতের প্রথম বিমানবাহী রণতরী। ১৯৬১ সালে যুক্তরাজ্য থেকে রণতরীটি কেনা হয়। বেশকিছু সামরিক অভিযানে সেই রণতরীটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে ১৯৯৭ সালে রণতরীটিকে পরিষেবা থেকে প্রত্যাহার করা হয় এবং ভেঙে ফেলা হয়। সেই পুরােনাে বিক্রান্তের স্মৃতিতেই প্রথম ভারতীয় বিমানবাহী যুদ্ধজাহাজটির নাম দেওয়া হয় ‘বিক্রান্ত।

স্বত্বাধিকারী প্রতিরক্ষা মন্ত্রণালয়
পরিচালনায় ভারতীয় নৌবাহিনী
নির্মাণাদেশ ২০০৪ সালে
নির্মাতা কোচিন শিপইয়ার্ড লিমিটেড (CSL)
নির্মাণ শুরু ২৮ ফেব্রুয়ারি ২০০৯
পানিতে ভাসানাে হয় ১২ আগস্ট ২০১৩
সমুদ্রে পরীক্ষা করা শুরু ৪ আগস্ট ২০২১
নৌবাহিনীর কাছে হস্তান্তর ২৮ জুলাই ২০২২
কমিশন লাভ ২ সেপ্টেম্বর ২০২২
উচ্চতা ৬১.৬ মিটার
দৈর্ঘ্য ২৬২.৫ মিটার
কক্ষ ২,৩০০টি
  • সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় প্রায় ২৮ নটিক্যাল মাইল (৫২ কিমি)
  • চারটি গ্যাস টারবাইন ইঞ্জিন দিয়ে রণতরীটি চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button