আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

লিঙ্কে ক্লিক করুন
আন্তর্জাতিক বিষয়াবলী

আন্তর্জাতিক বিষয়াবলী থেকে গুরুত্বপূর্ণ কিছু তথ্য

মধ্যপ্রাচ্যের দীর্ঘতম সুড়ঙ্গপথ

২৯ জুলাই ২০২১ প্রেসিডেন্ট হাসান রুহানি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইরানে মধ্যপ্রাচ্যের দীর্ঘতম সুড়ঙ্গপথের উদ্বোধন করেন। সাড়ে ছয় কিলােমিটার দীর্ঘ সুড়ঙ্গটি আলবুর্জ পর্বতমালার উত্তরাঞ্চলে নির্মাণ করা হয়। তেহরান-শােমাল মহাসড়কে যে বিশাল প্রকল্প বাস্তবায়ন করা হবে, তার দ্বিতীয় ধাপের কাজ হচ্ছে এ সুড়ঙ্গপথ তৈরি। আলবুর্জ টানেল’ নামে এ প্রকল্প বাস্তবায়নে প্রায় ১৬ কোটি ডলার ব্যয় করেছে দেশটি। সিঙ্গাপুরে ভাসমান সৌরবিদ্যুৎ প্যানেল। বিশ্বের অন্যতম বৃহৎ ভাসমান সৌরবিদ্যুৎ

প্যানেল উদ্বোধন করে সিঙ্গাপুর

১৪ জুলাই ২০২১ গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ কমাতে দেশটির সমুদ্রতীরবর্তী স্থানে এ প্যানেলের উদ্বোধন করা হয়। ১ লাখ ২২ হাজার। প্যানেলের প্রকল্পটি ৪৫টি ফুটবল মাঠের সমান। এ প্যানেল থেকে যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করা হবে, তা দিয়ে দেশটির পাঁচটি পানি শােধনাগার চলবে। সিঙ্গাপুরে সমুদ্রে সৌর প্যানেল প্রকল্প বাস্তবায়ন করে। “সিম্বকৰ্প ইন্ডাস্ট্রিজ’।

মিয়ানমারের জান্তাপ্রধান এখন প্রধানমন্ত্রী

১ ফেব্রুয়ারি ২০২১ সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে অং সান সু চি’র নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ক্ষমতায় আসেন। সামরিক জান্তা জেনারেল মিন অং ফ্লাইং। তিনি ক্ষমতা দখলের সময় দুই বছর পর নির্বাচনের প্রতিশ্রুতি দেন। ১ আগস্ট ২০২১ ঘােষণা করেন, এখন থেকে দুই বছর পর নির্বাচনের আয়ােজন করা হবে। একই সাথে নিজেকে দেশের প্রধানমন্ত্রী হিসেবে ঘােষণা করেন। এছাড়া ২০২৩ সালের আগস্ট নাগাদ দেশে জরুরি অবস্থা প্রত্যাহার করবেন। উল্লেখ্য, ৪ জানুয়ারি ১৯৪৮ দেশটিতে প্রধানমন্ত্রী পদ সৃষ্টি করা হলেও ৩০ মার্চ ২০১১ বিলুপ্ত করা হয়।

উত্তর কোরিয়ার নতুন আইন

দক্ষিণ কোরিয়ার গালি ব্যবহার করলে সাজা পেতে হবে। উত্তর কোরিয়ার বাসিন্দাদের। বিদেশি সংস্কৃতির প্রভাব থেকে দেশকে বাঁচাতে সম্প্রতি তােড়জোড় শুরু করে উত্তর কোরিয়া। এর ধারাবাহিকতায় নতুন এ সতর্কতাগুলাে জারি করা হয়। আইন ভঙ্গ করলে কারাদণ্ড, এমনকি মৃত্যুদণ্ডের সাজাও হতে পারে। উত্তর। কোরিয়ার নতুন আইন অনুযায়ী, দেশটিতে কারও কাছে অধিক পরিমাণে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র বা জাপানের ছবি, ভিডিও বা গানের সংগ্রহ পাওয়া গেলে তাকে মৃত্যুদণ্ডের সাজা ভােগ করতে হবে। আর এগুলাে দেখা। অবস্থায় ধরা পড়লে পেতে হবে ১৫ বছর কারাদণ্ড।

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button