সাধারণ জ্ঞান

আগস্ট মাসের জাতীয় ও আন্তর্জাতিক দিবস ও প্রতিপাদ্য

আগস্ট মাসের জাতীয় ও আন্তর্জাতিক দিবস ও প্রতিপাদ্য

আগস্ট দিবস ও প্রতিপাদ্য
বিশ্ব মাতৃদুগ্ধ দিবস।
হিরােশিমা দিবস। [৭৭তম ]
আগস্ট মাসের প্রথম রােববার : বিশ্ব বন্ধু দিবস।
নাগাসাকি দিবস [৭৭তম ]
জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস
সিঙ্গাপুরের জাতীয় দিবস
বিশ্ব আদিবাসী দিবস (প্রতিপাদ্য—প্রথাগত জ্ঞান সংরক্ষণ ও বিস্তারে/ছড়িয়ে দিতে আদিবাসী নারীর ভূমিকা)।
১২ আন্তর্জাতিক যুব দিবস (প্রতিপাদ্য— আন্তঃপ্রজন্ম সংহতি : সকল বয়সের জন্য একটি বিশ্ব তৈরি করা।)
১৪ স্বাধীনতা দিবস (পাকিস্তান)।
১৫
জাতীয় শােক দিবস
১৫
স্বাধীনতা দিবস (ভারত)।
১৭
নদী অধিকার দিবস
১৭
ইন্দোনেশিয়ার স্বাধীনতা দিবস।
১৯ 
বিশ্ব আলােকচিত্র দিবস
১৯
বিশ্ব মানবিক দিবস।
২০ বিশ্ব মশক দিবস।
২১ বিশ্ব প্রবীণ নাগরিক দিবস।
২৩ দাস বাণিজ্য স্মরণ এবং রদ দিবস।
২৭ দিঘলিয়ার দেয়াড়া গণহত্যা দিবস।
২৯  আন্তর্জাতিক পারমাণবিক পরীক্ষাবিরােধী দিবস।
৩১
মালয়েশিয়ার স্বাধীনতা দিবস।

যুদ্ধের মধ্যে স্বাধীনতা দিবস উদ্যাপন করছে ইউক্রেন

রুশ নেতৃত্বাধীন সাবেক সােভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা অর্জনের ৩১ বছর উদ্যাপন করছে ইউক্রেন। ১৯৯১ সালের ২৪ আগস্ট সােভিয়েত ইউনিয়ন থেকে বেরিয়ে স্বাধীনতা ঘােষণা করেছিল ইউক্রেন। ২০২২ সালে ইউক্রেনের স্বাধীনতা দিবসটি এমন এক তারিখে উদ্যাপন করা হয়েছে, যেদিন দেশটিতে রাশিয়ার হামলার ছয় মাস পূর্ণ হয়। ২৪ ফেব্রুয়ারি ২০২২ ইউক্রেনে হামলা শুরু করেছিল রাশিয়া ২০২২ সালে ইউক্রেনে স্বাধীনতা দিবস উদ্যাপিত হয় অনেকটা ভীতি ও শঙ্কার মধ্যে। জলে, স্থলে বা আকাশপথে রাশিয়ার হামলার আশঙ্কায় রাজধানী কিয়েভে জনসমাগম নিষিদ্ধ করা হয়েছিল। পূর্বাঞ্চলীয় খারকিভে জারি করা হয় কারফিউ।

সপ্তাহ : আগষ্ট

১-৭ : বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ। প্রতিপাদ্য (২০২২) : ‘শিশুকে বুকের দুধ খাওয়ানাের জন্য এগিয়ে আসুন শেখান এবং সহযােগিতা করুন।

বর্ষপূর্তি

আফগানিস্তানে তালেবান শাসনের এক বছর পূর্তি হয়— ১৫ আগস্ট ২০২২।

জন্মবার্ষিকী

বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী

৮ আগস্ট ২০২২ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী রাষ্ট্রীয়ভাবে দ্বিতীয়বারের মতাে তার জন্মবার্ষিকী উদ্যাপন করা হয়। গােপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে ১৯৩০ সালের ৮ আগস্ট জন্মগ্রহণ করেন। বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব।

বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের জন্মবার্ষিকী

২৭ জুলাই ২০২২ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র এবং আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়ের ৫২তম জন্মদিন উদ্যাপিত হয়। মহান মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ২৭ জুলাই ঢাকায় পরমাণু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়া ও শেখ হাসিনা দম্পতির ঘরে জন্ম নেন তিনি।

বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী

৫ আগস্ট ২০২২ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী। ১৯৪৯ সালের ৫ আগস্ট তদানীন্তন গােপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়ায় শেখ কামাল জন্মগ্রহণ। করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে মাত্র ২৬ বছর বয়সে তিনি বর্বরােচিত হামলার শিকার হয়ে শাহাদাতবরণ করেন।

চলচ্চিত্রকার, সাহিত্যিক ও সাংবাদিক জহির রায়হানের জন্মবার্ষিকী

কালজয়ী চলচ্চিত্রকার, সাহিত্যিক ও সাংবাদিক জহির রায়হানের ৮৭তম জন্মবার্ষিকী ১৯ আগস্ট। ১৯৩৫ সালের ১৯ আগস্ট ফেনীর মজুপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৭২ সালের ৩০ জানুয়ারি ঢাকায় মিরপুরে ভাই সাংবাদিক শহীদুল্লা কায়সারকে খুঁজতে গিয়ে আর ফিরে আসেননি জহির। রায়হান।

মৃত্যুবার্ষিকী

১৭ আগস্ট কবি শামসুর রাহমানের মৃত্যুবার্ষিকী

১৭ আগস্ট ২০২২ বাংলাদেশ ও আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ১৬তম মৃত্যুবার্ষিকী। ২০০৬ সালের ১৭ আগস্ট ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। ২৩ অক্টোবর ১৯২৯ সালে কবি শামসুর রাহমান পুরান ঢাকার মাহুতটুলী এলাকায় জন্মগ্রহণ করেন।

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণবার্ষিকী

২২ শ্রাবণ ১৪২৯ (৬ আগস্ট ২০২২) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮১তম প্রয়াণবার্ষিকী। ১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ কলকাতার জোড়াসাঁকোর পৈতৃক বাড়িতেই তাঁর জীবনপ্রদীপ নির্বাপিত হয়েছিল। বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমানের শাহাদাতবার্ষিকী ২০ আগস্ট ২০২২ যথাযথ মর্যাদায় শহীদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমানের ৫১তম শাহাদাতবার্ষিকী পালিত।

Bcs Preparation

BCS Preparation provides you with course materials and study guides for JSC, SSC, HSC, NTRCA, BCS, Primary Job, Bank and many other educational exams.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button