টুকরো সংবাদ

অন্য দেশের ভিন্ন খবর মার্চ ২০২২

পানির নিচে হেঁটে রেকর্ড

সম্প্রতি পানির নিচে এক নিঃশ্বাসে ১০৭ মিটার অতিক্রম করে ক্রোয়েশিয়ার ভিটোমির নামে এক যুবক গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি লাভ করেন। তিনি ১৭ সেপ্টেম্বর ২০২১ থ্যালাসােথেরাপিয়া ওপাটিজার সুইমিংপুলে এ দুঃসাহসিক কাজটি করেন। রেকর্ডটি করতে ভিটোমির সময় লাগে ৩ মিনিট ৬ সেকেন্ড। ভিটোমির একজন পেশাদার ফ্রি ডাইভার। ২০২০ সালে এ রেকর্ডটি করেন ক্রোয়েশিয়ার আরেক নাগরিক বরিস মিলােসিক।

অন্য রকম রেকর্ড

ফেব্রুয়ারি ২০২২ হাতের তালুর উল্টো পিঠে ডিম রেখে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখান ইরাকের ইব্রাহিম সাদেক। এক সাথে একের। পর এক ১৮টি ডিম হাতের তালুর উল্টো পিঠে রেখে দেন। তিনি এর আগে ২০২০ সালের মে মাসে হাতের উল্টো পিঠে ১৮টি ডিম রেখে ভারসাম্য রক্ষায় রেকর্ড গড়েন যুক্তরাজ্যের জ্যাক হ্যারিস। তবে তার চেয়ে বেশি সময় ডিম হাতে রাখার রেকর্ড এখন সাদেকের। অন্যদিকে মার্চ ২০২২ তুরস্কের রাজধানী ইস্তানবুলে বসে চারটি ডিম একটির ওপর আরেকটি রেখে এ ঘটনাকে দ্বিতীয়বারের মতাে। সম্ভব করে গিনেস বুকে নাম লেখান ইয়েমেনের নাগরিক মােহাম্মদ মুককেল। এর আগেও তিনটি ডিম রাখতে সক্ষম হন তিনি।

নিউটনের ‘আপেল গাছ’

১৮ ফেব্রুয়ারি ২০২২ স্যার আইজ্যাক নিউটনের মহাকর্ষের সূত্র আবিষ্কারের স্মৃতি বিজড়িত ‘নিউটনের আপেল গাছটি ঝড়ে ভেঙে যায়। যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বােটানিক্যাল গার্ডেনে ছিল গাছটি এবং শক্তিশালী ঝড় ইউনিসের তান্ডবে সেটি ভেঙে যায়। আপেল গাছটি ১৯৫৪ সালে লাগানাে হয়। এবং বােটানিক্যাল গার্ডেনের ব্রম্নকসাইড প্রবেশদ্বারে ৬৮ বছর ধরে এটি দাড়িয়ে ছিল। অবশ্য এ গাছটি সরাসরি নিউটনের সময়কার সেই আপেল গাছ নয়। সূত্র আবিষ্কারের সঙ্গে সরাসরি জড়িত গাছটি থেকে ক্লোন করে এই গাছটি রােপণ করা হয়। বােটানিক্যাল গার্ডেন কর্তৃপক্ষ জানায়, তাদের কাছে এ গাছের একটি ক্লোন আছে এবং শিগগিরই সেটি বাগানে রােপণ করা হবে।

আরো পড়ুন

বিয়ে করলেই পুরস্কার!

করােনাভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত বিবাহ খাতকে আগের গতিতে ফিরিয়ে আনার জন্য বিয়ে করার পুরস্কারস্বরূপ নবদম্পতিদের ২০০০ ইউরাে দেবে ইতালির লাজিও অঞ্চল। কর্তৃপক্ষ। বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৯৩,০০০ টাকা। ‘ইন লাজিও উইথ লাভ’ নামের এই উদ্যোগটি সব ইতালিয় ও বিদেশি নাগরিকদের ক্ষেত্রে প্রযােজ্য। ১ জানুয়ারি-৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত যারাই লাজিওতে বিয়ে করবেন তারা এই সুবিধা পাবেন। মহামারি শুরুর সময় থেকে ৯০০০ দম্পতি লাজিও অঞ্চলে বিয়ে করেন, যা ২০১৯ সালে ছিল ১৫ হাজারেরও বেশি।

মাছের বিরুদ্ধে মামলা

সমুদ্রে মাছ ধরতে গিয়ে প্রাণ হারান ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তম জেলার পারাবাদার মত্স্যজীবী জোগান্না। আর এজন্য দায়ী একটি মাছ। এ ঘটনায় ঐ মাছের বিরুদ্ধে মামলাও করেছে পুলিশ! পারাবাদা উপকূল থেকে আট কিলােমিটার পূর্বে নৌকা নিয়ে সাগরে যায় পাঁচজন জেলে। মাছ ধরার সময় ধারালাে নাক ও তলােয়ারের মতাে কাটার জন্য বিখ্যাত একটি ব্ল্যাক মার্লিন জোগান্নার ওপর হামলা। করলে প্রচুর রক্তক্ষরণ হয় জোগান্নার। এরপর সহকর্মীদের জবানবন্দির ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ১৭৪ ধারায় ঐ মাছের বিরুদ্ধে মামলা দায়ের করে পুলিশ।

ক্ষুদ্রতম ফ্ল্যাট!

মাত্র সাত বর্গমিটারের একটি ফ্ল্যাট। ২২ ফেব্রুয়ারি ২০২২ এ ক্ষুদ্রতম ফ্ল্যাটের নিলাম অনুষ্ঠিত হয় ইংল্যান্ডের পূর্ব লন্ডনে, যার প্রাক্কলিত মূল্য ৫০,০০০ ইউরাে। একজন লােকের বসবাসের জন্য প্রয়ােজনীয় সবই রয়েছে ফ্ল্যাটটিতে। তবে । সেখানে রান্নাঘর কিংবা হাঁটার জন্য আলাদা কোনাে জায়গা নেই। রয়েছে খাওয়ার জায়গা, বসার ঘর এবং ঘুমানাের জায়গা। স্টোরেজ শেল্ফ সাজানাে হয়েছে একটি উচু বিছানা, একটি আলমারি এবং একটি মাইক্রোওয়েভ দিয়ে। ওপরে অতিরিক্ত স্টোরেজসহ একটি স্বতন্ত্র সিঙ্কও আছে।

কনিষ্ঠ নারী বৈমানিক

মাইক্রোলাইট বিমানে সারা বিশ্ব ঘুরে রেকর্ড গড়েন ১৯ বছর বয়সি জারা রাদারফোর্ড। ১৮ আগস্ট ২০২১ শুরু করেন বিশ্ব ভ্রমণের মিশন। নারীদের মধ্যে সবচেয়ে কম বয়সে বিশ্ব ঘােরার রেকর্ডটি ছিল আফগান বংশােদ্ভূত মার্কিন শায়েস্তা ওয়েইসের দখলে। ২০১৭ সালে রেকর্ড গড়ার সময় তার বয়স ছিল ৩০ বছর। পুরুষদের মধ্যে সবচেয়ে কম ১৮ বছর বয়সে বিশ্ব ঘুরেন যুক্তরাষ্ট্রের ম্যানস অ্যান্ড্রস ২০১৮ সালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button